চীনে তৈরি হচ্ছে অতিকায় ‘টাইটানিক’

চীনে তৈরি হচ্ছে অতিকায় ‘টাইটানিক’

অনলাইন ডেস্ক : অনেকেই ভাবেন, ইশ! যদি টাইটানিকের যাত্রী হওয়া যেতো। সেই আফসোস দূর হতে পারে অদূর ভবিষ্যতে। চীনের একটি থিম পার্কের জন্য তৈরি হচ্ছে আলোচিত জাহাজটির প্রতিলিপি।

সিএনএন এক প্রতিবেদনে জানায়, সিছুয়ান প্রদেশের একটি পার্কের জন্য জাহাজটি তৈরি হচ্ছে।

হয়তো ভাবছেন, থিম পার্কের ছোট রেপ্লিকায় দুধের স্বাদ হয়তো ঘোলে মিটবে। না, একদম মূল টাইটানিকের আকারে তৈরি হচ্ছে এই জাহাজ। লম্বায় ৮৮২ ফুট ও প্রস্থে ৯২ ফুট।

রোমান্ডিসি নামের এই থিম পার্কের মূল আকর্ষণ হলো টাইটানিক। সেখানে ব্যাংকুয়েট হল, থিয়েটার, পর্যবেক্ষণ ডেক ও একটি সুইমিং পুল থাকছে। অতিথিরা চাইলে জাহাজে রাতও কাটাতে পারবেন।

প্রদেশের রাজধানী চেংদু থেকে ১৩০ কিমি দূরের এই থিমপার্কে কিজিয়াং নদীর একটি জলাধারে স্থায়ী ডকে জাহাজটি রাখা হবে। এখানে সমুদ্রের দূরত্ব কয়েকশ’ মাইল।

তবে রোমান্ডিসি কবে উন্মুক্ত হবে এখনো জানা যায়নি।

২০১৬ সালে জাহাজটি নিয়ে প্রথমবার প্রতিবেদন প্রকাশ করে সিএনএন। আর এএফপি’তে প্রকাশিত সাম্প্রতিক ছবিতে দেখা যাচ্ছে, কাজ অনেকটাই এগিয়ে গেছে।

এএফপি জানায়, নকল টাইটানিক তৈরিতে ব্যবহার হচ্ছে ২৩ টন ইস্পাত। পুরো জাহাজের নির্মাণ ব্যয় ১০০ কোটি ইউয়ান বা ১৫ কোটি ডলারেরও বেশি।

২০১৮ সালে অস্ট্রেলিয়ার ব্ল স্টার লাইন অতিকায় ‘টাইটানিক টু’ নির্মাণের ঘোষণা দেয়। ২ হাজার ৪৩৫ যাত্রীর ধারণ ক্ষমতাসম্পন্ন জাহাজটি আগামী বছর উন্মুক্ত হবে।

১৯১২ সালের ১০ এপ্রিল ইংল্যান্ডের সাউদাম্পটন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশ্যে যাত্রা করে টাইটানিক। মাত্র দুইদিনের মাথায় ১৪ এপ্রিল আটলান্টিক মহাসাগরে আইসবার্গের ধাক্কায় তখনকার বড় যাত্রীবাহী জাহাজটির সলিল সমাধি ঘটে। এতে মারা যায় ১ হাজার ৫১৭ যাত্রী ও জাহাজকর্মী, উদ্ধার হয় ৭০৬ জন।

More News...

বিনামূল্যে চিকিৎসা মেলে ‘ফ্রি স্ট্রোক ক্লিনিকে’

বিয়ে করতে এনে প্রেমিকাকে যৌনপল্লীতে বিক্রি করলেন প্রেমিক