লক্ষ্মীপুরে ইউপি সদস্যের সাধারণ সদস্যপদ বাতিল করল নির্বাচন ট্রাইব্যুনাল

লক্ষ্মীপুরে ইউপি সদস্যের সাধারণ সদস্যপদ বাতিল করল নির্বাচন ট্রাইব্যুনাল

আলী আজগর রবিন রায়পুর (লক্ষ্মীপুর) : লক্ষ্মীপুর সদর উপজেলার চররমনী মোহন ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য আহম্মদ আলীর সদস্য পদ বাতিল ঘোষণা করেছেন লক্ষ্মীপুর নির্বাচন ট্রাইব্যুনাল।

ভোট গণনায় ব্যাপক অনিয়ম, কারচুপি, কেন্দ্র থেকে এজেন্ট বাহির করে দেওয়া এবং বিজয়ী প্রার্থীকে ইউপি সদস্য পদে ঘোষণা না করে নিকটতম প্রতিদ্বন্ধি প্রার্থী আহম্মদ আলীকে বিজয়ী ঘোষণার অভিযোগ প্রমান হওয়ায় এই পদ বাতিল ঘোষণা করা হয়।

২০২১ সালের ২৬ ডিসেম্বর লক্ষ্মীপুর সদর উপজেলার ২০নং চররমনী মোহনে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্যে ৮টি ওয়ার্ডে সুষ্ঠভাবে ভোট গণনা হলেও ১নং ওয়ার্ডে ভোট গণনায় ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ উঠে। ভোটের ফলফল বৈধতা নিয়ে টিউবওয়েল প্রতীক প্রার্থী মোহাম্মদ আলী খোকন বাদী হয়ে ২০২২ সালে নির্বাচন ট্রাইব্যুনাল ও সিনিয়র সহকারী জজ আদালত, সদর লক্ষ্মীপুরে মোকদ্দমা দায়ের করেন। এতে ৩ জন প্রার্থীকে বিবাদী করা হয়েছে। এদের মধ্যে আহাম্মদ আলী হাওলাদরকে ১নং বিবাদী করা হয়।

বাদীর ভোট গণনার আবেদনের প্রেক্ষিতে নির্বাচন ট্রাইব্যুনাল প্রকাশ্য আদালতে দু’পক্ষের আইনজীবী, পক্ষগণসহ তাদের প্রতিনিধিদের উপস্থিতে দুইবার ভোট গণনা করা হয়েছে।

নির্বাচন ট্রাইব্যুনাল ও সিনিয়র সহকারী জজ আদালত, সদর লক্ষ্মীপুর এর প্রাপ্ত তথ্য সূত্রে জানাগেছে, বাদী টিউবওয়েল প্রতীক প্রার্থী মোহাম্মদ আলী খোকনের ৩৩৯টি বৈধ ব্যালট এবং মোরগ প্রতীক প্রার্থী বর্তমান বাতিল ঘোষিত ইউপি সদস্য আহাম্মদ আলী হাওলাদারের ৩২৮টি বৈধ ব্যালট পেপার পাওয়া যায়। এতে মোহাম্মদ আলী খোকন ১১ ভোট বেশী পেয়ে ইউপি সদস্য পদে বিজয়ী হলেও ব্যাপক অনিয়ম কারচুপির মাধ্যমে তার নিকটম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আহম্মদ আলী হওলাদারকে বিজয়ী ঘোষণা করার প্রমাণ পেয়ে ১৩ আগষ্ট’২৩ নির্বাচন ট্রাইব্যুল ভোটের ফলাফল বাতিল ঘোষণা করে ৫ আগষ্ট’২৩ তারিখে ৪০দিনের মধ্যে ওই ওয়ার্ডের সাধারণ সদস্য পদে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়া হয়।

বাদীর আইনজীবী এডভোকেট হারুন অর রশীদ জানান, ২০নং চররমনী মোহনে ইউনিয়নের ১নং ওয়ার্ডে আহামদ আলী হাওলাদারকে প্রিসাইডিং অফিসার বিজয়ী ঘোষণা করায় মোহাম্মদ আলী খোকন বিজ্ঞ নির্বাচন ট্রাইব্যুলে ৪/২২ মামলা করেন। বাদী ভোট পুনরায় গণনার আবেদন করলে বিজ্ঞ ট্রাইব্যুল নিজের তত্বাবধানে ব্যালট পেপার গণনা করে দেখেন, বাদীর বৈধ ১১টি ব্যালট পেপার প্রিসাইডিং অফিসার আহাম্মদ আলী হালাদারের ব্যালট পেপারের সাথে সংযুক্ত করে তাকে বিজয়ী ঘোষণা করায় পুরো ফলাফল বাতিল ঘোষণা করে ৫ আক্টোবর’২৩ তারিখে ৪০দিনের মধ্যে ওই ওয়ার্ডের সাধারণ সদস্য পদে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়া হয়।

মোহাম্মাদ আলী খোকন জানান,১বছর ৮মাস পরে তিনি নির্বাচন ট্রাইব্যুনালের এ রায়ে সন্তুষ্ট হয়েছেন। তিনি বলেন, এ নির্বাচনে যাদের কারসাজিতে এতবড় অনিয়ম ও কারচুপি হয়েছে আমি বিজয় হয়েও আমাকে বিজয় ঘোষণা না করে পরাজয় ব্যক্তিকে বিজয় ঘোষণা করছেন, আমাকে এত হয়রানি করেছে তাদের বিচারের দাবী জানান তিনি।

নির্বাচন ট্রাইব্যুল থেকে সাধারণ সদস্য পদ বাতিল বিষয়ে আহাম্মদ আলী হাওলাদারের বক্তব্য জানতে চাইলে তিনি এ বিষয়ে কোন কথা বলবে না বলে জানান।

More News...

১৭৩ জন বাংলাদেশী মিয়ানমার কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছেন

বিড়ির শুল্ক প্রত্যাহারসহ চার দাবিতে পাবনায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান