ময়মনসিংহে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য “সমতা” প্রকল্পের উদ্বোধন

ময়মনসিংহে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য “সমতা” প্রকল্পের উদ্বোধন

মাসুদ রানা, ময়মনসিংহ ব‍্যুরো: ‘বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি’র আয়োজনে ময়মনসিংহে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য ‘সমতা’ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে নগরীর জেলা পরিষদ হলরুমে এ উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিনা আক্তার।

এ সময় তিনি বলেন, বাংলাদেশে বৈষম্যের শিকার তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর আর্থ সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে সমতা প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এর মাধ্যমে লিঙ্গ বৈষম্য ও নিগ্রহ কমবে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর অনেক দেশই এটি নিয়ে কাজ করছে। বিশ্বব্যাপী এই জনগোষ্ঠীর মানুষের সুরক্ষার অভাব রয়েছে। এখান থেকে বেরিয়ে আসতে শিক্ষা, কর্মসংস্থান এবং সাংস্কৃতিক পরিবর্তন ঘটাতে হবে।

স্ক্রিনিং ভিজ‍্যুয়াল ও অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বন্ধু ওয়েলফেয়ার সোসাইটির কমিউনিকেশন স্পেশালিস্ট রুহুল রবিন খান। অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্যে বন্ধু ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক সালেহ আহমেদ বলেন, সমাজের বৈষম্যের শিকার ও পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর উন্নয়নে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)’র নতুন একটি প্রকল্পের নাম সমতা। বাংলাদেশে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এ প্রকল্প বাস্তবায়নে কাজ করবে। ‘সমতা’ প্রকল্পটি তৃতীয় ‍লিঙ্গের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নসহ সব ক্ষেত্রে সমান অধিকার প্রতিষ্ঠায় কাজ করবে। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, আগামী পাঁচ বছরের জন্য দেশের আটটি বিভাগে এ প্রকল্পের কাজ হবে। তৃতীয় লিঙ্গ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ সামাজিক উন্নয়ন ও ন্যায়বিচার নিশ্চিতে কাজ করাই এই প্রকল্পের উদ্দেশ্য। এই প্রকল্পের আওতায় ৮ হাজার ৭০০ জন মানুষকে সহায়তা ও ৪ হাজার ৭৫০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তথ্য দিয়ে সহায়তা করা হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আবদুল কাইয়ুম, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাজনীন সুলতানা, সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়। এছাড়াও উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন জয়ীতা তণু, মলি আক্তার, রাইসা, গণমাধ্যমকর্মী বাবলিসহ প্রমুখ। আলোচনা শেষে কেক কেটে সমতা প্রকল্পের উদ্বোধন করেন অতিথিরা। এ সময় উপস্থিত ছিলেন- বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ড্রপিং সেন্টার ম্যানেজার আব্দুল্লাহ আল আশিক, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী, বিভিন্ন এনজিও প্রতিনিধি, সচেতন নাগরিক এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ প্রমুখ।

More News...

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ