১৭৩ জন বাংলাদেশী মিয়ানমার কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছেন

১৭৩ জন বাংলাদেশী মিয়ানমার কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছেন

কক্সবাজার প্রতিনিধিঃ

১৭৩ জন বাংলাদেশি মিয়ানমার জান্তা সরকারের কারাগারে থাকা বিভিন্ন মেয়াদে কারাভোগের পর আজ দেশে ফিরছেন। কারাগারে আটক থাকা স্বজনদের তথ্য মতে, মিয়ানমার কারাগারে আটক থাকা বেশিরভাগ বাংলাদেশী নাগরিক অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার সময় মিয়ানমার বাহিনীর হাতে গ্রেফতার হয়ে কারাভোগ করতে হয়েছে। তবে কবে নাগাদ তারা কক্সবাজার পৌঁছাবেন তা নিদিষ্ট করে এখুনি বলা যাচ্ছে না।

এদিকে মিয়ানমারে আটকেপড়া স্বজনদের গ্রহণ করতে সকাল থেকে কক্সবাজার শহরের নুনিয়াছড়া বাঁকখালী নদীর মোহনায় বিআইডব্লিউটিএ ঘাটে অপেক্ষা করছেন অসংখ্য আত্মীয়-স্বজন। সংশ্লিষ্টদের তথ্য মতে, দুপুর ২ টার দিকে তাদের বহনকারী জাহাজ ঘাটে এসে পৌঁছাবে।

রামুর রাজারকুলের সিকদারপাড়ার বাসিন্দা নুরুল আমিন (৫৭) বলেন, মিয়ানমারে আটকা পড়েছে আমার ছেলে রাশেদ উল্লাহ। রামু মনসুর আলী উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণিতে পড়তে। গত বছর রমজানে ফজরের নামাজ শেষে আমরা বাপ-ছেলে মসজিদ থেকে ঘরে ফেরার সময় ছেলের মোবাইলে একটি ফোন এলে সে বের হয় যায়।

পরে জানতে পারি দালালেরা তাকে নিয়ে গেছে। এর চারদিন পর পার্শ্ববর্তী দালাল সাইফুল ফোন করে সাড়ে ৪ লাখ টাকা দাবি করে। তার সঙ্গে আবুল কালাম নামে আরও একজন দালাল আছেন। এ ২ দালালকে আমি কয়েক দফায় ৩ লাখ ৭০ হাজার টাকা দিয়েছি। ছেলে মিয়ানমারে ধরা পড়েছে জানার পর অনেক জায়গায় ধরনা দিয়েছি। আজ আসবে জেনে এখানে অপেক্ষা করছি।

একইভাবে কক্সবাজারের নুনিয়ারছড়া বিআইডব্লিওটিএ ঘাটে অপেক্ষা করছেন কলেজশিক্ষার্থী থোয়াই লা অং মারমা। তার দুই বোন মিয়ানমার থেকে ফিরবে এই অপেক্ষায় । থোয়াই লা অং মারমা বলেন, গেল দুই বছর আগে সীমান্ত লাগোয়া মন্দিরে গিয়েছিল তার দুই বোন ল্হাচিং মারমা (৩৬) ও এম্যানু মারমা (২৩)।

সেখান থেকে সে দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি তাদের ধরে নিয়ে যায়। পরে তাদের কারাগারে পাঠায়। এখন তারা সরকারি সহযোগিতায় দেশে ফিরতে পাড়ায় ভালো লাগছে। টেকনাফের সদরের রাজারছড়া এলাকার মোস্তাক আহমেদ বলেন, আমার ছেলে নোমানকে ২০২২ সালের ২৩ জানুয়ারি হোয়াইক্ষ্যং উনছিপ্রাং এলাকার হোসাইন দালাল মালয়েশিয়া পাঠানোর নামে নিয়ে যায়। এর পর থেকে ৩ মাস ধরে আমার ছেলের সন্ধান পাইনি। পরে জানতে পারলাম ছেলে মিয়ানমারের কারাগারে আটক আছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মায়ানমারের রাখাইন রাজ্যের সিতোয়ে কারাগার থেকে মুক্ত হয়ে মঙ্গলবার (২৩-০৪-২০২৪) ১৭৩ জন বাংলাদেশি নাগরিক দেশে ফিরছেন। তাদের নিয়ে মায়ানমারের জাহাজ চিন ডুইন সিতোয়ে বন্দর ত্যাগ করেছে। জাহাজটি রাখাইন রাজ্যে সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হওয়া মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে নিতে কক্সবাজার আসছে।

বুধবার (২৪-০৪-২০২৪) দুপুর নাগাদ জাহাজটি বাংলাদেশের সমুদ্রসীমায় পৌঁছাবে। বাংলাদেশী সমুদ্রসীমায় পৌঁছানোর পর বাংলাদেশের কর্তৃপক্ষের কাছে তাদের হস্তান্তর করবে। মিয়ানমারে আটক থাকা ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার, ৩০ জন বান্দরবান, ৭ জন রাঙ্গামাটির এবং খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার ১ জন করে রয়েছে।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

বিড়ির শুল্ক প্রত্যাহারসহ চার দাবিতে পাবনায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান