সিরাজগঞ্জে অপরিকল্পিত তাঁত শিল্পের বায়ু পানি ও শব্দ দুষনে জনজীবন অতিষ্ঠ

সিরাজগঞ্জে অপরিকল্পিত তাঁত শিল্পের বায়ু পানি ও শব্দ দুষনে জনজীবন অতিষ্ঠ

সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার অধিকাংশ এলাকায় অপরিকল্পিত ভাবে তাঁত শিল্প গড়ে উঠেছে। এই শিল্পের সুতা প্রক্রিয়া করন ক্যামিকেলের বর্জ্যে দুষিত হচ্ছে পানি। আর এই পানি বিভিন্ন ফসলি জমির উর্বরতা নষ্ট করছে এরই সাথে বিভিন্ন স্থানের জলাশয়গুলোতে পুর্বে মাছ চাষ হলেও এখন আর মাছ চাষ হচ্ছে না দুষিত পানি জমাট থাকার কারনে। এছাড়া তাঁত ফ্যাক্টরির মালিকগণ একের পর এক অপরিকল্পিত তাঁত কারখানা তৈরি করে শব্দ দুষন, বায়ু দুষন, পানি দুষনের এক মহাউৎসবে পরিনত করেছে। এতে করে শিশু সহ সকল মানুষের পানিবাহিত রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

এবিষয়ে তাঁত শ্রমিক শাহাদাত হোসেন জানান, বিদ্যুৎ চালিত পাওয়ারলুম মেশিনে প্রচুর শব্দ হওয়ায় শ্রমিকের কানে সমস্যা হচ্ছে সেই সাথে তাঁতের কাপড়ের ফেব্রিক্স ধুলো বাতাসে মিশে শ্বাসকষ্ট সহ ফুসফুসে নানা ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। শব্দের ফলে আমি নিজেও এখন কানে কম শুনি। তাঁত মালিকগণ লাভোবান হচ্ছে। তারা একেকজন তিন চারটা ফেক্টরি দিচ্ছে কিন্তু আমাদের কিছুই হচ্ছে না। আর আমরা যে আয় করি সেটা দিয়ে পরিবার নিয়ে চলতেই হিমসিম খেতে হয়। সরকারের কাছে আবেদন তারা যেনো আমাদের একটু দেখে।

স্থানীয়রা জানান, তাঁত শিল্প আমাদের একটি ঐতিহ্য আমরা চাই এই শিল্পের আরো উন্নতি হোক কিন্তু বর্তমানে যে যার মতো এই শিল্প গড়ে তুলে একটি বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি করছে। এই শিল্পের সাথে জরিত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা ও সরকারি কোন নীতিমালা না থাকায় দিনের পর দিন অপরিকল্পিত তাঁত কারখানা স্থাপন করে এলাকায় বসবাসরত জন জীবনে অতিষ্ঠ করে তুলছে। সেই সাথে পানি, বায়ু,শব্দ ত্রিমুখী দুষনের ফলে শিশু সহ সবাই নানা রোগে আক্রান্ত হচ্ছে।

বেলকুচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ কে এম মোফাখখারুল ইসলাম জানান, যত্রতত্র কারখানাগুলো হবার কারনে আমাদের এখানে শব্দ দুষণ, বায়ু দুষণ ও পানি দুষণ হচ্ছে। যার ফলে কারখানাগুলোর আশেপাশের মানুষ ও যারা কাজ করে তাদের শ্রোবন শক্তি কমে যাচ্ছে। আর কারখানাগুলো সব খানে না হয়ে যদি ইপিজেড বা একটা বাউন্ডারির মাঝে সুপরিকল্পিত ভাবে স্থাপন করা যেত তাহলে অনেকটাই নিয়ন্ত্রণে আনা যেতো।

More News...

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ