সিরাজগঞ্জে বাড়ছে এইডস রোগী

সিরাজগঞ্জে বাড়ছে এইডস রোগী

সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জে এইচআইভি পরীক্ষা শুরু হয়েছে। এখন পর্যন্ত ৬৭জন পজিটিভ রোগী পাওয়া গেছে, তিনি জানান বিগত বছরের তুলনায় এবছর পজিটিভ রোগীর সংখ্যা অনেক বেশী। পজিটিভ রোগীর বেশীর ভাগই ইনজেকটিভ মাদক গ্রহণকারী। এরা মাদক গ্রহনের সময় সুই এবং সিরিঞ্জ শেয়ার করে এজন্যই পজিটিভের সংখ্যা বেড়ে যাচ্ছে।

ভয়াবহ এইডসের ঝুঁকিতে এখন সিরাজগঞ্জ। উদ্বেগজনক হারে এ জেলায় বাড়ছে এইচআইভি পজিটিভ রোগীর সংখ্যা। সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব জেনারেল হাসপাতাল সুত্রে জানা গেছে, চলতি বছর ৫৫ জন পজিটিভ রোগী পাওয়া গেছে এর মধ্যে গত ৬ মাসে সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে এইচআইভি পরীক্ষা ৪২ জন পজিটিভ রোগী পাওয়া গেছে। চলতি মাসে এখন পর্যন্ত ১৩ জন পজিটিভ পাওয়া গেছে।

তিনি আরও বলেন, সচেতনতা এবং বেশীরভাগ মানুষকে যদি এইচআইভি পরীক্ষার আওতায় না আনা যায় তাহলে সিরাজগঞ্জে এইডস মহামারি আকার ধারণ করবে। এখানে পরীক্ষার সংখ্যা খুবই কম তার মধ্যে যাদের পরীক্ষা করা হচ্ছে তাদের ৫০ ভাগই পজিটিভ হচ্ছে।’

মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের জেলা কার্যলয়ের সহকারি পরিচালক আবু আব্দুল্লা জাহিদ জানিয়েছেন, এ জেলায় মূলত ইনজেকটিভ ড্রাগ এটাকটেডৱে মাধ্যমে এইচআইভি বেশি ছড়াচ্ছে।

এইচ আইভি প্রতিরোধ বিষয়ে কাজ করা এনজিও লাইট হাউজের ইনচার্জ জাহাঙ্গীর আলম জানিয়েছেন, আমরা তৃতীয় লিঙ্গের সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালের এইচ টি সি এ আরটি জনগোষ্ঠীর মধ্যে সচেতনতার কাজ করছি। তাদেরকে পরীক্ষার সেন্টারের কাউন্সিলর এ্যান্ড এ্যাডমিনিস্টিটর মাসুদ রানা আওতায় আনছে তাতে যা বুঝা যাচ্ছে সিরাজগঞ্জ এইডস ভয়াবহ জানিয়েছেন, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের ২০ তারিখ থেকে রূপ ধারন করছে বলে জানান ওই এনজিও কর্মী।”

More News...

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ