যশোরের মনিরামপুর সৌর বিদ্যুতের আলোয় আলোকিত পাল্টে গেছে গ্রামের চিত্র

যশোরের মনিরামপুর সৌর বিদ্যুতের আলোয় আলোকিত পাল্টে গেছে গ্রামের চিত্র

হাফিজুর শেখ, যশোর : সৌর বিদ্যুতের আলোকিত মণিরামপুর উপজেলার বিভিন্ন এলাকার গ্রামীণ জনপদ। বিদ্যুতের উপর চাপ কমাতে এলাকার বিভিন্ন হাট-বাজার ও গুরুত্বপূর্ণ রাস্তার পাশে স্থাপন করা হয়েছে এসব স্ট্রিট লাইট নামক সৌরবাতি।

সন্ধ্যা নামার সাথে সাথে সংক্রিয়ভাবে জ্বলে উঠছে এসব বাতি।আবার সকাল হলে সংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এতে করে চাপ কমছে বিদ্যুতের। লোডশেডিংয়ের ঝামেলা না থাকায় এ সড়কবাতিগুলো একটানা আলো দেয় সারা রাত। এ আলোর ফলে এলাকায় চুরি, ডাকাতি, ছিনতাই আগের তুলনায় অনেক কমেছে। পাল্টে গেছে মণিরামপুরের এলাকার গ্রামীণ জীবনমান।

গ্রামের মানুষের জীবনেও শহরের পরিবেশের ছোয়া লেগেছে।এ এলাকার বিভিন্ন হাট-বাজার, রাস্তা ঘাট, নির্জন অন্ধকার সড়ক ও গুরুত্বপূর্ণ স্থানে সৌরবিদ্যুতের (স্ট্রীট লাইট) সড়ক বাতি স্থাপন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকার এলাকায় বাস্তব রূপ লাভ করছে। এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলাকে আরো আলোকিত করতে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে এসব সৌরবাতি।

শহরের মত এখন গ্রামের মানুষ সড়ক বাতির সুবিধা পাচ্ছে।এতে আমাদের খুব ভালো লাগছে। ঝাঁপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুল হক মন্টু বলেন, চুরি, ডাকাতি ছিনতাই রোধে মণিরামপুর ও রাজগঞ্জ এলাকার প্রত্যন্ত অঞ্চলে (যেখানে মানুষের চলাচল রয়েছে) বসানো হয়েছে সৌরবিদ্যুত চালিত সড়কবাতি।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নের জন্যই এলাকার গুরুত্বপূর্ণ স্থানে সৌর বিদ্যুতের বাতি বসানো হয়েছে। গ্রামের মানুষ এতদিন সড়ক বাতির সুবিধা থেকে বঞ্চিত ছিলো। তখন সন্ধ্যা হলেই গ্রামগুলোয় ভুতুড়ে পরিবেশ তৈরি হতো। আজ আর সেই পরিবেশ নেই। সৌরবাতি বসানোর ফলে রাতের আঁধারে মানুষ নিরাপদে চলাচল করতে পারছে।

More News...

১৭৩ জন বাংলাদেশী মিয়ানমার কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছেন

বিড়ির শুল্ক প্রত্যাহারসহ চার দাবিতে পাবনায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান