নীলফামারী ডোমারে প্লান্টলেট দিয়ে মিনিটিউবার বীজ আলু উৎপাদন

নীলফামারী ডোমারে প্লান্টলেট দিয়ে মিনিটিউবার বীজ আলু উৎপাদন

মোঃ সামিউল আলম সায়মন, নীলফামারী : নীলফামারীর ডোমারে ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে চলতি মৌসুমে ৩৭৫ একর জমিতে আলু চাষ করার প্রস্তুতি চলছে। বিশাল আকারের খামারটিতে এখন শুধুই চলছে বিভিন্ন শ্রেণির আলু রোপণের কাজ। টিস্যুকালচার এর মাধ্যমে উৎপাদিত ১৮টি জাতের প্রায় ১৪ লাখ প্লান্টলেট (আলুর অনুচারা) দিয়ে মিনিটিউবার বীজআলু উৎপাদন করা হচ্ছে।সরেজমিনে গিয়ে দেখা যায়, কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা বীজআলু উৎপাদন কাজে ব্যস্ত সময় পার করছেন। চলতি মৌসুমে মানসম্মত, ভাইরাসমুক্ত গুণগত মানের বীজআলু সরবরাহের লক্ষ্যে প্রথম ধাপ হিসেবে খামারের ২টি ও বিএডিসির অন্য ৩টি সহ মোট ৫টি টিস্যুকালচার ল্যাবরেটরিতে টিস্যুকালচার এর মাধ্যমে ১৮টি জাতের প্রায় ১৪ লাখ প্লান্টলেট উৎপাদন করে পরবর্তীতে হার্ডেনিংয়ের মাধ্যমে মিনিটিউবার উৎপাদনের লক্ষ্যে নেটহাউজে সম্পূর্ণ নিয়ন্ত্রিত পরিবেশে প্রায় ১৭ একর জমিতে রোপণ কাজ চলছে।

সাধারণত জানুয়ারী মাসের শেষ সপ্তাহে প্লান্টলেট বা আলুর অনুচারা উৎপাদনের জন্য খামারের জার্মপ্লাজম সেন্টার হতে জেনেটিক্যালি বিশুদ্ধ, ভাইরাসমুক্ত, ফেনোটাইপিক ক্যারেক্টার এর ভিত্তিতে আমদানিকৃত আলুর মাতৃগাছ হতে মাইক্রোস্কোপের মাধ্যমে মেরিস্টেম সংগ্রহ করে ল্যাবরেটরিতে লেমিনার এয়ারফ্লো/ক্লিন বেঞ্চে সম্পূর্ণ জীবাণুমুক্ত পরিবেশে নিয়ন্ত্রিত পরিবেশে ৪৫-৬০ দিন রেখে দিলে তা হতে প্লান্টলেটের শিকড় ও পাতা তৈরি হবে।পরবর্তীতে ১৫-২০ দিন অন্তর অন্তর সাব কালচার (নোড কাটিং) এর মাধ্যমে জ্যামিতিক হারে প্লান্টলেটের বৃদ্ধি ত্বরান্বিত হয়। এভাবে পুনঃপুনঃ সাব কালচার করে অক্টোবর মাসের শেষের দিকে প্লান্টলেট রোপণের উপযুক্ত আবহাওয়ায় ল্যাবরেটরি হতে প্লান্টলেট সরবরাহ করে প্রথমে ব্যাকটেরিওসাইড ও কার্বেন্ডাজিম গ্রুপের ছত্রাকনাশক দিয়ে শোধন করে হার্ডেনিং করে মূল জমিতে রোপণ করা হয়।

রোপণ পরবর্তীতে মালচিং,আর্দিংআপ, টপড্রেসিং, সেচ, বালাই নাশক স্প্রের মাধ্যমে পরিচর্যা চলছে। এবছর খামারটিতে প্রায় ১৭ একর জমিতে ১৮টি জাতের প্রায় ১৪ লাখ প্লান্টলেট রোপণ কাজ চলছে। সাধারণত প্লান্টলেট রোপণের ৭৫-৮০ দিন পর হামপুলিং ও কিউরিং করে কাঙ্ক্ষিত মিনিটিউবার সংগ্রহ করা যাবে। উৎপাদিত মিনিটিউবার দিয়ে আগামী উৎপাদন মৌসুমে প্রায় ১৫০ একর জমিতে প্রাকভিত্তি বীজআলু উৎপাদন করা সম্ভব হবে।এই প্রাকভিত্তি বীজআলু বিএডিসির অন্যান্য খামারে ভিত্তি বীজআলু উৎপাদনে ব্যবহৃত হবে। পরবর্তীতে ভিত্তি বীজআলু চুক্তিবদ্ধ চাষীর মাধ্যমে প্রত্যায়িত ও মানঘোষিত বীজ হিসেবে সারাদেশে নিয়োজিত বিএডিসি বীজ ডিলারদের মাধ্যমে প্রান্তিক কৃষকদের মাঝে সরবরাহ করা হবে, যা দেশের মূল উৎপাদনে ভূমিকা রাখবে।

এ বিষয়ে ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের উপ-পরিচালক মো. আবু তালেব মিঞা বলেন, ২০০৬ সাল থেকে এই খামারে প্লান্টলেট থেকে মিনিটিউবার উৎপাদন শুরু করা হয়। আমাদের খামারের ২টি ও বিএডিসির অন্য ৩টি সহ মোট ৫টি ল্যাবে টিস্যুকালচারের মাধ্যমে প্রায় ১৪ লাখ প্লান্টলেট (আলুর অনুচারা) উৎপাদন চলমান রয়েছে। এখানে ডায়মন্ট, কার্ডিনাল, সানশাইন, এস্টারিক্স সহ ১৮টি জাতের আলুর প্লান্টলেটের মাধ্যমে মিনিটিউবার উৎপাদন করা হবে। জমি তৈরির পর নভেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে মাঠে এসব চারা রোপণ করা শুরু হয়েছে।রোপণের পূর্বে জমিতে চুন প্রয়োগ, তৈরিকৃত কম্পোষ্ট প্রয়োগ, স্ট্যাবল ব্লিচিং ও ফরমালিন দ্বারা মাটি শোধন করে মূল জমিতে প্লান্টলেট রোপণ করা হয়। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে রেকর্ড পরিমাণ বেশি আলু উৎপাদন সম্ভব হবে।

উল্লেখ্য, প্লান্টলেট সহ ৩৭৫ একর জমিতে বিভিন্ন জাতের আলু চাষ করার লক্ষ্যে পুরোদমে কাজ করছে সংশ্লিষ্টরা। এরমধ্যে নেট হাউজের মাধ্যমে ১৪০ একর জমিতে বীজআলু চাষ করা হবে। এর আগে, প্রায় ২৪০ একর জমিতে আউশ ধানবীজ চাষ করা হয়েছিল। যার লক্ষ্যমাত্রা ছিল ৩০৮ টন। কিন্তু প্রতিকূল আবহাওয়ার মধ্যেও লক্ষ্যমাত্রা চেয়ে ৭২ টন বেশি ধানবীজ উৎপাদন করে সকলকে অবাক করে দেয় খামার কর্তৃপক্ষ।

More News...

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ