সারা দেশে শেখ রাসেল দিবস পালিত

সারা দেশে শেখ রাসেল দিবস পালিত

সারা দেশে বর্ণিল আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন এবং শেখ রাসেল দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুর : গাজীপুর সিটি কর্পোরেশন এর আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্নেহের ছোট ভাই শেখ রাসেল এর ৫৮তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল সকালে গাজীপুর সিটি কর্পোরেশনের কার্যালয়ের সামনে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ।

গাজীপুর সিটি কর্পোরেশন এর (যুগ্নসচিব) নির্বাহী কর্মকর্তা এ এস এম সফিউল আজম এর সভাপতিত্বে ও প্রকৌশলী মোঃ মজিবুর রহমান কাজল এর সঞ্চালনায় বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্যদের জীবনের উপর সংক্ষিপ্ত আকারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাজীপুর সিটি কর্পোরেশন এর মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ। এসময় আরো বক্তব্য রাখেন কাউন্সিলর শাহজাহান মিয়া সাজু, প্রকৌশলী ইব্রাহিম খলিল।

রাঙ্গামাটি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন এবং শেখ রাসেল দিবস ২০২২ উপলক্ষ্য রাঙামাটিতে র?্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন এবং পরে শহরের হ্যাপিড় মোড় এলাকা থেকে একটি বর্ণাঢ্য র?্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

হোমনা (কুমিল্লা) : নানান আয়োজনে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে তার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, আনন্দ র?্যালি,আলোচনা সভা ও ‘রাসেল আমার বন্ধু’ রচনা ও চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল উপজেলা কর্তৃক আয়োজিত সকাল ১১ টায় উপজেলা পরিষদ মাঠ থেকে একটি বিশাল আনন্দ র?্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালী বক্তব্য রাখেন কুমিল্লা -২ (হোমনা- তিতাস) এর সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী। হোমনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুমন দে’র সভাপতিত্বে এ সময় উপজেলা চেয়ারম্যান রেহানা বেগম, পৌর মেয়র এ্যাড. নজরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মহাসিন সরকার,মহিলা- ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার রীনা, ওসি মো. সাইফুল ইসলাম সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,ইউপি চেয়ারম্যান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

সিরাজগঞ্জ : শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে। অ্যাকাডেমিক ভবন ১-এ স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। পুষ্পস্তবক অর্পণ করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। এ সময় আরও উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।’

গজারিয়া : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলে’র ৫৯ তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সকালে গজারিয়া উপজেলা প্রশাসনের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গজারিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা আক্তার আঁখি, অফিসার ইনচার্জ মোল্লা সোহেব আলী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের প্রধানসহ শিক্ষার্থী এবং অভিভাবক বৃন্দ।

সরিষাবাড়ী (জামালপুর) : সারা দেশের ন্যয় জামালপুরের সরিষাবাড়ীতে পালিত হয়েছে শিশু শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী।

অনুষ্ঠানে সেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় মৎস্য ও প্রাণী বিষয়ক সম্পাদক প্রকৌশলী মাহবুবুর রহমান হেলাল বলেন, কত বড় নরপশু ছিলো তারা, ছোট্ট শিশু শেখ রাসেল কেউ বাঁচতে দেয়নি। এই দুঃখ যেন ভোলবার নয়, সেই দিন কত কষ্টদিয়ে শিশু রাসেল কে হত্যা করেছিলো ঘাতকরা। তাদের বিচার এই বাংলার মাটিতে একদিন হবেই হবে।

গতকাল সকালে জামালপুরের সরিষাবাড়ী আর.ডি.এম পাইলট উচ্চ বিদ্যালয়ে শিশু শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

এসময় উপজেলা আ.লীগের দপ্তর সম্পাদক জহুরুল ইসলাম মানিক, উপজেলা একাডেমী সুপারভাইজার এটিএম রুহুল আমিন বেগ, প্রধান শিক্ষক নজরুল ইসলাম, পৌর আ.লীগের সহ-সভাপতি মঞ্জুরুল ইসলাম বিদ্যুৎ ও আ.লীগের অন্যান্য নেতৃবৃন্দসহ সকল প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দরা উপস্থিত ছিলেন।

পিরোজপুর : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ.ম রেজাউল করিম এমপি বলেছেন, শিশু শেখ রাসেল শুধু একজন ব্যাক্তি নন, একটি জঘন্যতম হত্যাকান্ডের নির্মমতার শিকারের একটি প্রতীক। এ ঘটনায় সেদিন যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিল এবং সেই ঘটনায় যারা সুবিধাভোগী সেই সব মানুষের প্রতি আমাদের ঘৃনা দিন থেকে দিনে নয়, যুগ থেকে যুগান্তরে নয়, অনন্তকাল ধরে এই ঘৃনা আমাদেরকে পোষন করতে হবে।

মন্ত্রী গতকাল সকালে পিরোজপুর জেলা প্রশাসন আয়োজিত শেখ রাসেলের ৫৮তম জন্ম বার্ষিকী পালন উপলক্ষ্যে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় ভার্চুয়ালী সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে এসময় ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেবেকা খান, অতিরিক্ত জেলা প্রশাসক মনিরা পারভীন, মুক্তিযোদ্ধা গৌতম রায় চৌধুরি, জিয়াউল আহসান গাজী, জাহিদুল ইসলাম পিরু, সিকদার চাঁন, মজনু তালুকদার, গোপাল বসুসহ আওয়ামীলীগ ও সহযোগী সঙগঠনের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা এসময় উপস্থিত ছিলেন। পরে শিশু একাডেমীর উদ্যোগে চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন ও বৃক্ষ রোপন করা হয়। এর আগে একটি জেলা প্রশাসনের উদ্যোগে একটি শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয় এসে শেষ হয়।

রায়পুর (লক্ষ্মীপুর) : নানান আয়োজন এর মধ্য দিয়ে রায়পুরে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ধানমণ্ডি ৩২ নম্বরের বাসভবনে শেখ রাসেল জন্মগ্রহণ করেন। নানা কর্মসূচির মধ্য দিয়ে শেখ রাসেল দিবস উদযাপন করবে চরকাচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পশ্চিম চরকাচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ইউনিয়ন আওয়ামী লীগ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো।

এসময় উপস্থিত ছিলেন চরকাচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদ আহম্মেদ,সহকারী শিক্ষক আয়েশা পারভেজ, তানিয়া আক্তার, রোকসানা বেগম, গোলাম মোস্তফা, ফাহমিদা বেগম, হাবিবউল্লাহ, রুবিনা বেগম।

পাঁচবিবি (জয়পুরহাট) : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলা মিলনায়তনে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে আলোচনা সভাও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাসকে বুকে ধারণ করে গতকাল সকাল ১১ টায় উপজেলা মিলয়াতনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরমান হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুনিরুল শহীদ ( মুন্না) বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আ’লীগ সভাপতি আবু বক্কর সিদ্দিক মণ্ডল, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি পলাশ চন্দ্র দেব, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ সোহরাব হোসেন মন্ডল প্রমুখ।

নরসিংদী : শেখ রাসেল বাংলাদেশের প্রতিটি শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধিবোধ সম্পন্ন মানুষের কাছে একটি আদর্শ ও ভালোবাসার নাম। নরসিংদীতে শেখ রাসেল দিবস ২০২২ উদযাপন করা হয়েছে। শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বর্ণাঢ্য র?্যালিসহ নানাবিধ কর্মসূচি গ্রহণ করা হয়। গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন ও শেখ রাসেল দিবস ২০২২ উপলক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত জয় বাংলা চত্বরে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান। এছাড়াও তিনি জেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক হিসেবে বীর মুক্তিযোদ্ধাগণকে সাথে নিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : মৌলভীবাজারের কমলগঞ্জে শেখ রাসেল দিবস উদযাপিত হয়েছে। গতকাল সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে র?্যালি, আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেল এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে র?্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান। মোশাহিদ আলীর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ ইয়ারদৌস হাসান, কমলগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সুমাইয়া আক্তার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মুনিম তরফদার, কমলগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো. সিদ্দেক আলী।

বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবুল আলম ভূইয়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার পারভীন, নির্মল এস পলাশ, শাওলি বেগম, পুস্পা সিনহা, আমিনা বেগম প্রমূখ।

জয়পুরহাট : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে  শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন উপলক্ষ্যে গতকাল নানা কর্মসূচীর আয়োজন করা হয় জয়পুরহাটে। ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে   শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন উদযাপন উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৮ টায় শহীদ ডা: আবুল কাশেম ময়দানে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু হয়। এখানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ  জেলা আওয়ামীলীগ এবং অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

মতলব উত্তর (চাঁদপুর) : ‘শেখ রাসেল নির্ভরতার প্রতীক দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’ এ প্রতিপাদ্য নিয়ে চাঁদপুরে মতলব উত্তর উপজেলায় শেখ রাসেল দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা পরিষদ অডিটোরিমে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস। উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে যে ষড়যন্ত্রের কথা বলেছিলেন, তাঁরই অংশ হিসেবে এ দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টা চলছে। এই ষড়যন্ত্র মোকাবেলা করতে সকলকে সচেতন থাকতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মহিউদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. ইকবাল হোসেন ভূঁইয়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল কাইয়ুম খান, উপজেলা প্রকৌশলী মো. সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আওরঙ্গজেব, উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. মোহাম্মদ রিপন হোসেন, উপজেলা সমবায় কর্মকর্তা মো. ফারুক আলম, উপজেলা একাডেমিক সুপার ভাইজার মো. সাইফুল ইসলাম, সহকারী প্রোগ্রামার মো. শাহজাহান, সাংবাদিক ইসমাইল খান টিটু, লুধুয়া হাইস্কুল এণ্ড কলেজের শিক্ষক মোহাম্মদ জানেবুল, পাঁচানী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সিহাব, লুধুয়া হাইস্কুল এণ্ড কলেজের শিক্ষার্থী লামিয়া আক্তার।

ঝিনাইদহ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন যথাযোগ্য মর্যাদায় ঝিনাইদহ জেলায় মঙ্গলবার পালিত হয়েছে। গতকাল সকালে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভা পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান জেলা প্রশাসনের উদ্যোগে ঝিনাইদহ জেলা প্রশাসক মনিরা বেগম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার আশিকুর রহমান, পৌর মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা রেজাই রাফিন সরকার, বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন প্রমুখ।

খুলনা : ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’ এই প্রতিপাদ্য নিয়ে খুলনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর জন্মদিন ও শেখ রাসেল দিবস যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন করা হয়। দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার সকালে সার্কিট হাউজ মাঠে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, বিভাগীয় কমিশনার মোঃ জিল্লুর রহমান চৌধুরী, খুলনা সিটি কর্পোরেশন, কেএমপি, রেঞ্জ ডিআইজি’র দপ্তর, জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার, সরকারি-বেসরকারি দপ্তর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এর আগে নগরীর শহিদ হাদিস পার্ক থেকে সার্কিট হাউজ ময়দান পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও জেলায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়। দিবসটি উপলক্ষে গতকাল বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, কেন্দ্রীয়ভাবে আয়োজিত উদ্বোধনী ও শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠান সম্প্রচার, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। “শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নিভীর্ক” এই শ্লোগানে দিবসের শুরুতেই ঠাকুরগাঁও জেলা প্রশাসনের আয়োজনে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে কালেক্টরেট চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে ঠাকুরগাঁও জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জন্মদিন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে আয়োজিত উদ্বোধনী ও শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠান সম্প্রচার করা হয়।

বাউফল : পটুয়াখালীর বাউফলে উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল সকালে উপজেলা পরিষদ চত্বরে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সাবেক চীফ হুইপ ও সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ.স.ম ফিরোজ এমপি। এর পর সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ হলরুমে ইউএন’ও আল- আমিন এর সভাপতিত্বে দিবসটির উপরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আ.স.ম ফিরোজ এমপি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোশারেফ হোসেন খান, একাডেমিক সুপারভাইজার নুরন্নবী, বাউফল মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস আক্তার জাহান ও বাউফল আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহানারা বেগম প্রমূখ।

নীলফামারী : নীলফামারীতে শেখ রাসেল দিবস উপলক্ষে জেলা পুলিশের শ্রদ্ধাঞ্জলি। গতকাল শেখ রাসেল দিবস-২০২২ উপলক্ষে নীলফামারী জেলা পুলিশের পক্ষ থেকে জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম নীলফামারী জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্প মারলো অর্পণ করেন। পায়রা উড়ানোর মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে শেখ রাসেল দিবস- ২০২২ উপলক্ষে বর্ণাঢ্য রেলি অনুষ্ঠিত হয়। আপর দিকে নীলফামারী সরকারি কলেজের আয়োজনে অধ্যক্ষ প্রফেসর মোঃ দিদারুল ইসলামের নেতৃত্বে বর্ণাঢ্য রেলি, শেখ রাসেল প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সেইসঙ্গে নীলফামারী জেলার বিভিন্ন উপজেলায় শেখ রাসেল দিবস পালিত হয়েছে। এদিকে ডোমার উপজেলায় বসুনিয়ার হাট খাটুরিয়া উচ্চ বিদ্যালয়ের, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলে জানা যায় বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে শেখ রাসেল দিবস পালন করেছেন, সকাল দশটার দিকে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত পালন করে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। অনুষ্ঠানে চিত্রাংকন আলোচনা সভা গাছ রোপন গান ও নিত্য অনুষ্ঠান মাধ্যমে, শিক্ষার্থীদের মাঝে টিফিনের নাস্তা দেওয়া হয় এদিকে ডোমার উপজেলায় সোনারায় উচ্চ বিদ্যালয়, সহকারি শিক্ষক মোঃ ফজলুর রহমান বলেন ,শেখ রাসেল দিবস খুব সুন্দর ভাবে পালিত করেছি আমরা। আগামীতে আরো ভালো করার চেষ্টা করব।

More News...

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ