শিক্ষার্থীদের বাধ্যতামূলক ছুটি দিয়ে স্কুলে বিয়ের অনুষ্ঠান!

শিক্ষার্থীদের বাধ্যতামূলক ছুটি দিয়ে স্কুলে বিয়ের অনুষ্ঠান!

বরিশাল সংবাদদাতা : বরিশাল নগরের উত্তর আমানতগঞ্জে একটি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের বাধ্যতামূলক ছুটি দিয়ে বিয়ের অনুষ্ঠানের আয়োজন করেছে ম্যানেজিং কমিটি।

বুধবার রাত থেকে স্কুলে বিয়ের অনুষ্ঠানের প্যান্ডেল করার কাজ শুরু করা হয়। বিয়ের আয়োজনের জন্য স্কুল গেটটিও সাজানো হয় ফুল দিয়ে। মোফাজ্জেল হোসেন খান মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার সকালে শিক্ষার্থীরা স্কুলে এলেও তাদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে বাসায় ফেরত পাঠানোর অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।

ওই বিদ্যালয়ের পাশেই একই নামের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের ক্লাস চলছে।

ম্যানেজিং কমটির সভাপতি আশরাফুজ্জামান খান রনি জানিয়েছেন, সামাজিক দায়বদ্ধতা থেকে বিদ্যালয় মাঠে বিয়ের অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়েছে। বিদ্যালয় পুরোপুরি বন্ধ করা হয়নি। সকালে তিনটা ক্লাস হয়েছে।

তবে শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, সকালে আমরা স্কুলে আসলে স্কুলের স্যাররা আমাদের বাসায় ফিরে যেতে বলেন। কারণ জানতে চাইলে তারা ধমক দিয়ে পাঠিয়ে দেন।

শিক্ষার্থীরা বলেন, করোনায় স্কুল বন্ধ থাকায় লেখাপড়া চলেনি। এখন স্কুল খোলার পরও বিয়ের জন্য যদি স্কুল বন্ধ রাখা হয় তাহলে আমাদের শিক্ষা কীভাবে চলবে?

জানা গেছে, ওই এলাকার ইয়ার হোসেন সিকদারের মেয়ের সাথে পশ্চিম চর হোগলা গ্ৰামের আবুল হোসেনের ছেলের বিয়ের আয়োজন করা হয়। ইয়ার হোসেন বরিশাল নগরের পোর্টরোড আড়তদার মালিক সমিতির কোষাধ্যক্ষ।

ইয়ার হোসেন সিকদার জানান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি তাকে বিয়ের আয়োজনের অনুমতি দিয়েছে। তা ছাড়া আমার মেয়ে এই বিদ্যালয়ের ছাত্রী ছিল। আমরা কোনো গান-বাজনার আয়োজন করিনি।

এ বিষয়ে জানতে মোফাজ্জেল হোসেন খান বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী হারুন অর রশিদের মোবাইল কল করলে তিনি ধরেননি। পরে খুদে বার্তা পাঠালেও তিনি কোনো জবাব দেননি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল লতিফ হাওলাদার বলেন, বিয়ের অনুমতি চেয়ে আমাদের কাছে আবেদন করেছিল। তাদের অনুমতি দেয়া হয়নি। স্কুল চলাকালীন একই মাঠে বিয়ের আয়োজন করা সম্পূর্ণ বিধান পরিপন্থী। যেহেতু মাঠটি মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষের এ জন্য আমরা সরাসরি হস্তক্ষেপ করতে পারি না।

তবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অর্চণা রাণী জানিয়েছেন, বিয়ের আয়োজনে শিক্ষার্থীদের ক্লাস করতে বিপত্তি হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশালের বিদ্যালয় পরিদর্শক রফিকুল ইসলাম খান জানিয়েছেন, কোনো স্কুল বন্ধ করে বিয়ের আয়োজন করা সম্পূর্ণরূপে আইন পরিপন্থী। এই কাজ করা অপরাধ। আমরা খোঁজখবর নিয়ে দেখছি।

More News...

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ