দারুণ লড়াই করেও স্কটিশদের কাছে হেরেছে পিএনজি

দারুণ লড়াই করেও স্কটিশদের কাছে হেরেছে পিএনজি

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের পর এবার পাপুয়া নিউ গিনিকে (পিএনজি) হারিয়ে বিশ্বকাপের মূল পর্বে এক পা দিয়ে রাখলো স্কটল্যান্ড। বিশ্বকাপের প্রথম পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে পিএনজিকে ১৭ রানে হারিয়েছে স্কটিশরা। শুরুতে ব্যাট করে পিএনজিকে বড় লক্ষ্য দিয়েছিল স্কটল্যান্ড। লক্ষ্য তাড়ায় দারুণ লড়াই করেছে পিএনজি। ৬৭ রানে ছয় ব্যাটসম্যানকে হারিয়েও লড়াই শেষ পর্যন্ত নিয়েছে পিএনজি। কিন্তু শুরুর দিকে রান তুলতে না পারায় লক্ষ্যের চেয়ে খানিকটা দূরে থামে ইনিংসের গতি।

আজ মঙ্গলবার বিকেলে ওমানের আল-আমেরাত স্টেডিয়ামে টসে জিতে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৫ রান তোলে স্কটল্যান্ড। ব্যাট হাতে ৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রিচার্ড বেরিংটন। জবাবে দারুণ লড়াই করে তিন বল বাকি থাকতেই ১৪৮ রানে থামে পিএনজি। ব্যাট হাতে ৪৭ রানের লড়াকু ইনিংস খেলেন নরম্যান ভানুয়া।

বড় লক্ষ্য তাড়া শুরুটা মোটেও সুখকর হয়নি পিএনজির। ব্যাট হাতে ক্রিজে আসে টনি উরা ও লেগা সিয়াকা আর বোলিং শুরু করেন ব্র্যাড হুইল। প্রথম ওভার কোনোভাবে কাটিয়ে পরের ওভারে জস ডেভির বলে বোল্ড হন টনি উরা (২)। চতুর্থ ওভারের তৃতীয় বলে ফেরেন আরেক ওপেনার লেগা সিয়াকা(১৩ বলে ৯রান)।

তিনে আসা পিএনজির অধিনায়ক আসাদ ভালা শুরুটা দারুণ করেন। কিন্তু সেটা বেশিক্ষণ স্থায়ী করতে পারেননি তিনি। ১১ বলে চার বাউন্ডারিতে ১৮ করে অ্যালি ইভান্সের শিকার হন তিনি। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসে ষষ্ঠ ওভারে মাত্র এক রান করে ফেরেন চার্লস আমিনি। একই ওভারে সিমন আতাইকেও ফেরান ডেভি।

পাওয়ার প্লেতে পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ার পর দলকে কিছুটা টেনে তোলেন সেসে বাউ ও নরম্যান ভানুয়া। তাদের ৩২ রানের জুটি ভাঙেন গ্রীভস। ২৩ বলে ২৪ করে ফেরেন বাউ। সপ্তম উইকেটের জুটিতে কিপলিন দোরিগাকে নিয়ে ঝড়ো ব্যাট করেন নরম্যান ভানুয়া। এই যুগলের ৫৩ রানের জুটি ভাঙেন মার্ক ওয়াট। ১৭তম ওভারের দ্বিতীয় বল খানিকটা সামনে এসে খেলতে চেয়েছিলেন দোরিগা। ওয়াট কিছুটা বুদ্ধি খাটিয়ে ব্যাটের খানিকটা বাইরে বল রাখেন তাতেই দ্রুততার সঙ্গে স্ট্যাম্পিংয়ে এই ব্যাটসম্যানকে ফেরান ম্যাথিউ ক্রস। ১১ বলে ১৮ রান যোগ করেন তিনি।

দারুণ ব্যাট করতে থাকা ভানুয়াকে ফিফটির খুব কাছ থেকে ফেরান জস ডেভি। বিশ্বকাপের মঞ্চে একটি অর্ধশতক করার সুযোগ থাকলেও ৪৭ রানে থামেন এই ব্যাটসম্যান। আফসোসে ব্যাট দিয়ে মাটিতে সজোড়ে আঘাত করেন তিনি। ১৯তম ওভারের চতুর্থ বলে ফেরেন নতুন ব্যাটসম্যান চাদ সোপার। তিন বল বাকি থাকতেই ১৪৮ রানে থামে পিএনজি।

এর আগে, ব্যাট করতে এসে দুর্দান্ত শুরু করে স্কটল্যান্ড। প্রথম দুই ওভারে ২২ রান তুলে নেয় দুই ওপেনার কাইল কোয়াটেজার ও জর্জ মুন্সি। কিন্তু তৃতীয় ওভারে বল করতে এসেই কোয়াটেজারকে ফিরিয়ে দেন কবুয়া ভাগি মোরেয়া। প্রথম ম্যাচের মতো আজও ব্যাট হাতে ব্যর্থ স্কটিশ অধিনায়ক স্কোর বোর্ডে যোগ করেন মাত্র ছয় রান।

পরের ওভারে আরেক ওপেনার জর্জ মুন্সিকে ফিরিয়ে রানের গতিতে বেগ এনে দেন চাদ সোপার। দারুণ ব্যাট করতে থাকা এই ব্যাটসম্যান ফেরেন ১০ বলে ১৫ রান করে। দুই উইকেট হারালেও ম্যাথিউ ক্রস ও রিচার্ড বেরিংটনের ব্যাটে চাপ কাটিয়ে উঠে স্কটিশরা। এই যুগলের ৯২ রানের দারুণ জুটি ভাঙেন সিমন আতাই। ৩৬ বলে ৪৫ করা ম্যাথিউ ক্রসকে সাজঘরে ফিরিয়ে পিএনজিকে দারুণ ব্রেক থ্রু এনে দেন তিনি।

১৫তম ওভারের প্রথম বলে চার মেরে ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন রিচার্ড বেরিংটন। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসে সুবিধা করতে পারেন ক্যালাম ম্যাকলিওড। চাদ সোপারের দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি। একই ওভারের চতুর্থ বলে দারুণ ব্যাট করতে থাকা বেরিংটনকেও ফেরান তিনি। ৪৯ বলে ছয় চার ও তিন ছক্কায় ৭০ রান করেন তিনি।

শেষে ওভারে বাংলাদেশের বিপক্ষে অলরাউন্ড পারফরম্যান্সে স্কটিশদের জেতানো ক্রিস্টফার গ্রীভসসহ চার ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান কবুয়া ভাগি মোরেয়া, যদিও মাঝের একজন রানআউট না হলে হ্যাটট্রিক করতে পারতেন তিনি। তাতেই নির্ধারিত ওভারে নয় উইকেট হারিয়ে ১৬৫ রান তোলে স্কটিশরা।

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

নেইমার পেলেন বড় সুখবর