বইছে ঈদের আনন্দধারা

বইছে ঈদের আনন্দধারা

নিজস্ব প্রতিবেদক
‘ঈদ এসেছে দুনিয়াতে শিরনি বেহেশতী/দুষমনে আজ গলায় গলায় পাতালো ভাই দোস্তী’- জাতীয় কবি কাজী নজরুলের কবিতার মতো সবাইকে আনন্দে একাকার করার ঈদের দিন আজ। দীর্ঘ এক মাস রোজা পালনের পর ইসলাম ধর্মাবলম্বীরা আজ সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছেন।
বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের মানুষ ঈদগাহ ও মসজিদে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করেন।
হাইকোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নামাজ আদায় করেন।
অন্যদিকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টা থেকে বেলা পৌনে ১১টা পর্যন্ত ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়েছে।
বঙ্গভবনে বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন।
আনন্দমুখর পরিবেশে নতুন পোশাক পরে চলছে একে অপরের সঙ্গে কোলাকুলি। বেড়াতে যাচ্ছেন একে অপরের বাড়ি। ঘরে ঘরে সেমাই, বিভিন্ন ধরনের মিষ্টান্ন, কোর্মা, পোলাও, খিচুড়ি আর নানা পদের মুখরোচক খাবার রান্না হয়েছে।
নতুন পোশাক পরে ঈদে শিশুদের আনন্দ সবচেয়ে বেশি। নতুন পোশাক পরে বড়দের কাছ থেকে সালামি আদায়ে তৎপর শিশুরা। পথেঘাটে চোখে পড়ছে নতুন পোশাক জড়ানো আনন্দ-উদ্বেল শিশুদের।
কোনো কোনো অঞ্চলে কিছুটা গরম থাকলেও ঈদের দিন সেভাবে কোথাও বৃষ্টি নেই। তবে রাজশাহী ও খুলনা বিভাগের দু-এক জায়গায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে বেশির ভাগ মানুষই ঢাকা ছেড়ে গ্রামের বাড়িতে চলে গেছেন। তাই ঢাকার পথঘাট ফাঁকা ফাঁকা লাগলেও গ্রামগুলো সরগরম। বহুদিন পর শহরে থাকা প্রিয়জনকে কাছে পেয়ে গ্রামে থাকা পরিজনরা উচ্ছ্বাসে ভাসছেন।
ঈদ উপলক্ষে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনসহ গুরুত্বপূর্ণ ভবনসমূহ আলোকসজ্জা করা হয়েছে।
ঈদের দিন দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণকেন্দ্র ও দুস্থ কল্যাণকেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে।
ঈদুল ফিতর ও নববর্ষ উপলক্ষে টানা পাঁচদিন সরকারি ছুটি থাকছে। বুধবার থেকে শুরু হয়েছে ছুটি, আগামী রোববার পর্যন্ত ছুটি কাটাবেন সরকারি কর্মচারীরা।

More News...

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ