যশোরে প্রথমবারের মতো এইচআইভি আক্রান্ত নারীর সন্তান প্রসব

যশোরে প্রথমবারের মতো এইচআইভি আক্রান্ত নারীর সন্তান প্রসব

যশোর প্রতিনিধি : যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে প্রথমবারের মতো এইডস আক্রান্ত নারী সন্তান প্রসব করেছেন। সিজারিয়ান অপারেশনের মাধ্যমে রোববার (২৭ আগস্ট) সকালে চিকিৎসকের পাঁচ সদস্যের একটি বোর্ড এই অপারেশন সম্পন্ন করে। অপারেশনের মাধ্যমে এইচআইভি পজিটিভ নারীর সন্তান প্রসবের ঘটনা জেলা পর্যায়ের হাসপাতালে এই প্রথম।

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল সূত্র জানায়, সম্প্রতি যশোর সদর উপজেলার ওই নারী গর্ভাবস্থায় হাসপাতালে চেকআপের জন্য আসেন। এ সময় তার এইচআইভি আক্রান্তের বিষয়টি ধরা পড়ে। এরপর থেকে হাসপাতালের আবাসিক সার্জন গাইনি বিভাগের বিশেষজ্ঞ ডা. নিলুফা ইয়াসমিনের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছিলেন।

রোববার (২৭ আগস্ট) তার সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসবের সিদ্ধান্ত নেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এজন্য পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়।

বোর্ডের সদস্যরা হলেন হাসপাতালের আবাসিক সার্জন গাইনি বিভাগের বিশেষজ্ঞ ডা. নিলুফার ইয়াসমিন, জুনিয়র কনসালটেন্ট ডা. জাফর ইকবাল, ডা. মাসকিয়া জান্নাতি, জুনিয়র কনসালটেন্ট ডা. ইদ্রিস আলী ও রেজিস্ট্রার ডা. গোলাম মোর্তুজা। এই টিম রোববার সকালে সফল অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করায়।

অপারেশনের সার্বিক দায়িত্ব পালন করা যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের রেজিস্ট্রার ডা. গোলাম মোর্তুজা জানান, এইচআইভি আক্রান্ত গর্ভবতী নারীর এই অপারেশন অত্যন্ত সংবেদনশীল। তবে ঝুঁকিমুক্তভাবে তা সম্পন্ন হয়েছে। এর মধ্যে দিয়ে যশোরে প্রথমবারের মতো এইচআইভি আক্রান্ত নারী অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করলেন। এছাড়া এই নারীর মাধ্যমেই যশোরে এইচআইভি/এইডস আক্রান্ত নারীর বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান কার্যক্রম শুরু হলো। যশোরে এই কার্যক্রমের জন্য স্থাপিত এইচটিসি, আরটিভি সেন্টার আগামী ৩ সেপ্টেম্বর উদ্বোধন হবে।

যশোরের ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল জানান, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা। যশোরে এর আগে এই অপারেশন হয়নি। পাশাপাশি এইচটিসি, আরটিভি সেন্টারের মাধ্যমে এই অঞ্চলের এইচআইভি/এইডস আক্রান্ত রোগীরা তাদের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিতে পারবেন।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ