পাকিস্তানে কেবল কারে ৯০০ ফুট উচ্চতায় আটকা ৮

পাকিস্তানে কেবল কারে ৯০০ ফুট উচ্চতায় আটকা ৮

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ার পার্বত্য অঞ্চল বাত্তাগ্রামে ৯০০ ফুট (২৭৪ মিটার) উচ্চতায় কেবল কারে আটকা পড়েছেন ৬ স্কুল শিক্ষার্থীসহ ২ শিক্ষক। মঙ্গলবার সকালের দিকে ঘটেছে এই ঘটনা।

রাজধানী ইসলামাবাদ থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থিত বাত্তাগ্রাম বড় বড় পর্বত ও গিরিখাতপূর্ণ। এ কারণে স্থানীয় লোকজনদের এক গ্রাম থেকে আরেক গ্রামে, শিক্ষাপ্রতিষ্ঠান-বাজারে যাওয়ার যাওয়ার প্রধান অবলম্বন কেবল কার।

দু’টি তার বা কেবলের মাধ্যমে চলাচল করে এই যান। খাইবার পাখতুনখোয়া প্রদেশের দুর্যোগ মোকাবিলা দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার একটি কেবল কার শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে যাত্রা শুরু করার কিছুক্ষণের মধ্যে একটি তার ছিঁড়ে গিয়ে কারটি অচল হয়ে পড়ে।

তারপর স্থানীয় দুর্যোগ মোকাবিলা দপ্তরে যোগাযোগ করা হলে উদ্ধার কর্মীরা সেখানে উদ্ধার তৎপরতা চালানোর চেষ্টাও করেন; কিন্তু উঁচু এলাকায় জোর বাতাসের কারণে সেই তৎপরতা ব্যর্থ হয়েছে।

উপায়ান্তর না দেখে সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ করে দুর্যোগ মোকাবিলা দপ্তর। খাইবার পাখতুনখোয়ার সামরিক কমান্ডের কর্মকর্তা শারিক রিয়াজ খাটাক রয়টার্সকে বলেন, ‘আমাদের একটি চপার হেলিকপ্টার ঘটনাস্থলে গিয়েছিল, কিন্তু বৈরী অবহাওয়ার কারণে কারটিতে আটকা শিক্ষক-শিক্ষার্থীদের উদ্ধার করা যায়নি। আমরা আরও একটি চপার পাঠিয়েছি সেখানে।’

More News...

ব্রিকস সম্মেলনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

অতিবৃষ্টি-বন্যায় পার্বত্য জেলায় ৩৮৩ কোটি টাকার ফসলের ক্ষতি