রায়পুরে এল কে এইচ হাইস্কুলে বিঙ্গান শাখা শিক্ষার্থীদে উদ্যোগ বিশ্ব পাই দিবস উদযাপন

রায়পুরে এল কে এইচ হাইস্কুলে বিঙ্গান শাখা শিক্ষার্থীদে উদ্যোগ বিশ্ব পাই দিবস উদযাপন

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : রায়পুরে এল কে এইচ উপকূলীয় উচ্চ বিদ্যালয় হাইস্কুল এর বিঙ্গান শাখা শিক্ষার্থীদে উদ্যোগ বিশ্ব পাই দিবস উদযাপন ১৪ মার্চ, বিশ্ব পাই (π) দিবস। পাই দিবস গাণিতিক ধ্রুবক পাই (π) এর সম্মানে উদযাপনের দিন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি ও সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আবদুল রশিদ মোল্লা, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক মিজানুর রহমান,সহকারী প্রধান শিক্ষক গোলাম মোস্তফা,সাকোয়াত বিএসসি,নজরুল ইসলাম,বাস্তবায়নের মোকলেছুর রহমান,দশম শ্রেণির শিক্ষার্থীরা,চরকাচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আয়েশা পারভেজ।পাই-এর মান প্রায় ৩.১৪ বলে প্রতি বছর ১৪ মার্চ পাই দিবস হিসেবে পালিত হয়। সারা বিশ্বের গণিতবিদগণ ১৪ মার্চ পাই দিবস হিসেবে পালন করে থাকেন।

পাই দিবস কখনো কখনো ১৪ মার্চ দুপুর ১টা ৫৯ মিনিটে উদযাপন করা হয়। ওই দিন দুপুর ১টা ৫৯ মিনিটকে পাই মিনিট নামে আখ্যায়িত করা হয়। এই দিন দুপুর ১টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডকে পাই সেকেন্ড বলা হয়। পাই সেকেন্ডে পাই দিবস পালনের মধ্য দিয়ে পাইয়ের মানের (৩.১৪১৫৯২৬) কাছাকাছি সময়ে দিবসটি উদযাপন করা সম্ভব হয়।

পাই দিবস আপেক্ষিকতার তত্ত্ব প্রদানের জন্য সুখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনেরও জন্মদিন। এই দিনে মৃত্যুবরণ করেন আরেক বিশ্বখ্যাত পদার্থবিদ স্টিভেন হকিং। ১৯৮৮ সালে প্রথমবারের মতো পাই দিবস পালিত হয় সানফ্রানসিসকো-এর একটি বিজ্ঞান জাদুঘরে। জাদুঘরের বৃত্তাকার স্থানে এর কর্মচারী ও দর্শনার্থীরা মিলে কেক (পাই) খেয়ে দিনটি উদযাপন করেন।

ওই জাদুঘরের কর্মকর্তা ল্যারি শ এই দিবস উদযাপনের উদ্যোক্তা বলে তাকে ‘পাই‌‌-এর রাজপুত্র’ বলা হয়। জাদুঘর কর্তৃপক্ষ এরই মধ্যে দ্বিতীয় জীবনে প্রথম পাই দিবস উদযাপনকে যোগ করেছে। ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি অনেক সময় তাদের নতুন শিক্ষার্থীদের গ্রহণপত্র পাই দিবসে ডাকে দিয়ে থাকে।

২০০৯ সালের ১২ মার্চ যুক্তরাষ্ট্র সরকার ১৪ মার্চকে জাতীয় পাই (π) দিবস হিসেবে পালনের অনুমোদন দেয়। তবে বাংলাদেশে পাই (π) দিবস উদযাপিত হচ্ছে ২০০৬ সাল থেকে। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির উদ্যোগে দেশে এই দিবস উদযাপন শুরু হয়। দেশের বেশ কিছু গণিত ক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানে নানা আয়োজনের মধ্যে দিবসটি পালিত হয়।

ইউক্লিডীয় সমতলীয় জ্যামিতিতে, বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাতকে পাই (π) হিসেবে সংজ্ঞায়িত করা হয়। উইলিয়াম জোনস সর্বপ্রথম ১৭০৬ সালে পাই প্রতীকটির প্রচলন করেন। তবে এ প্রতীকটিকে জনপ্রিয় করেন সুইস গণিতবিদ লিওনার্দো ইউলার। গণিত, বিজ্ঞান ও প্রকৌশল বিদ্যার অনেক সূত্রে পাইয়ের ব্যবহার দেখা যায়। বর্তমানে কম্পিউটারের সাহায্যে π এর মান দশমিকের পর এক ট্রিলিয়ন পর্যন্ত বের করা সম্ভব হয়েছে।

১৪ মার্চ, বিশ্ব পাই (π) দিবস। পাই দিবস গাণিতিক ধ্রুবক পাই (π) এর সম্মানে উদযাপনের দিন। পাই-এর মান প্রায় ৩.১৪ বলে প্রতি বছর ১৪ মার্চ পাই দিবস হিসেবে পালিত হয়। সারা বিশ্বের গণিতবিদগণ ১৪ মার্চ পাই দিবস হিসেবে পালন করে থাকেন।

More News...

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ