আফগানিস্তান নিয়ে জাতিসংঘে জরুরী বৈঠক

আফগানিস্তান নিয়ে জাতিসংঘে জরুরী বৈঠক

অনলাইন ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশ আফগান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আজ সোমবার এক জরুরি বৈঠকে বসছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আর মাত্র একদিন বাকি আছে। এরমধ্যেই নিরাপত্তা পরিষদের এই জরুরী বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। খবর: দ্য ডন।

দ্য ডনের প্রতিবেদনে জানানো হয়েছে, এই বৈঠকে ফ্রান্স ও ব্রিটেন কাবুলে একটি নিরাপদ জোন প্রতিষ্ঠার জন্য একটি প্রস্তাব উত্থাপন করতে পারে। যে সব আফগান নাগরিক তালেবান শাসন থেকে অন্য দেশে চলে যেতে চায় তাদেরকে নিরাপত্তা দেয়ার জন্য এবং দেশটিতে মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে ফ্রান্স ও ব্রিটেন এই প্রস্তাব উত্থাপন করবে।

ওদিকে রেডিও পাকিস্তান জানিয়েছে, কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের অংশগ্রহণে একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান সম্পর্কে ভবিষ্যত কৌশল নির্ধারণের লক্ষ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে রেডিও পাকিস্তান জানিয়েছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা এবং বেসামরিক নাগরিকদের সরিয়ে আনার কাজ শেষ পর্যায়ে পৌঁছানোর প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র তার মিত্রদের সঙ্গে এই বৈঠক করবে। কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন, তুরস্ক, কাতার এবং ইউরোপীয় ইউনিয়ন ও উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা বা ন্যাটো এই বৈঠকে যোগ দেবে।

পশ্চিমা দেশগুলি এখনও ভয় পাচ্ছে যে, একসময় ওসামা বিন লাদেনের সন্ত্রাসবাদী সংগঠন আল কায়েদাকে আশ্রয়দানকারী তালেবানরা হয়তো আফগানিস্তানকে আবারও জঙ্গিদের অভয়ারণ্য করে তুলতে পারে। যদিও তালেবানরা বলছে যে, আফগানিস্তানের মাটি সন্ত্রাসীদেরকে ব্যবহার করতে দেবে না তারা।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ