ইরানের হামলায় ইসরায়েলের সামরিক ঘাঁটিতে ক্ষয়ক্ষতি

ইরানের হামলায় ইসরায়েলের সামরিক ঘাঁটিতে ক্ষয়ক্ষতি

স্বাধীনমত আন্তর্জাতিক ডেস্ক
ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্রের বড় অংশই ভূপাতিত করেছে। তবে কয়েকটি ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হানতে সক্ষম হয়েছে।
এক বিবৃতিতে আইডিএফ জানায়, অ্যারো অ্যারিয়াল ডিফেন্স সিস্টেম (আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা) ব্যবহার করে ও ওই অঞ্চলে কৌশলগত সহযোগীদের সঙ্গে মিলে ইসরায়েল ভূখণ্ডে আসার আগে সেগুলো ভূপাতিত করা হয়েছে।
ইরানের হামলার বিষয়ে বাইডেনের সঙ্গে কথা বলছেন নেতানিয়াহু
তবে অল্প যে কয়টি ক্ষেপণাস্ত্র আঘাত হানতে সক্ষম হয়েছে তাতে ইসরায়েলের দক্ষিণাঞ্চলের একটি সামরিক ঘাঁটির অবকাঠামোর সামান্য ক্ষতি হয়েছে।
অ্যারো অ্যারিয়াল ডিফেন্স সিস্টেম হলো অতি উচ্চতায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করার একটি পদ্ধতি। সম্প্রতি ইসরায়েল হুতিদের ক্ষেপণাস্ত্র মোকাবেলায় এটি ব্যবহার করে।
এদিকে ইসরায়েলে সরাসরি হামলায় উচ্ছ্বাস প্রকাশ করে মিছিল করেছে শত শত ইরানি নাগরিক। দেশটির বিভিন্ন স্থানে এই মিছিল হয়েছে।
ইসরায়েলে চালানো হামলা উদযাপন করতে অনেকেই জড়ো হন তেহরানে অবস্থিত ব্রিটিশ দূতাবাসের সামনে। সেখানে বহু মানুষকে ইরানের পতাকা হাতে দেখা যায়।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি প্রেসিডেন্ট থাকলে ইসরায়েলে এমন হামলা হতো না।
ট্রাম্প সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক বার্তায় বলেন, ইসরায়েল ইজ আন্ডার অ্যাটাক। এটা কখনোই ঘটতে দেওয়া হতো না। আমি যদি প্রেসিডেন্ট থাকতাম তাহলে এই হামলা হতো না।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা