নতুন রুপে আজ শুরু ডিপিএল

নতুন রুপে আজ শুরু ডিপিএল

স্পোর্টস ডেস্ক : সকল স্বাস্থ্য প্রটোকল মেনে আজ থেকে শুরু হচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানজনক ‘ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ (ডিপিএল)’। মুলত এ টুর্নামেন্টটিই দেশের বেশির ভাগ ক্রিকেটারদের আয়ের প্রধান উৎস।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ বছরের ডিপিএলের নামকরণ করা হয়েছে- ‘বঙ্গবন্ধু ডিপিএল স্পন্সর বাই ওয়ালটন’।

আজ থেকে টি-২০ ফর্মেটে ১২ টি দলকে নিয়ে ঢাকা লিগ শুরু হবে। ঢাকার সেরা ক্লাবগুলো লড়াই করবে তিনটি ভেন্যুতে। ভেন্যুগুলো হলো- মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, বিকেএসপি-৩ এবং বিকেএসপি-৪ নম্বর মাঠে। প্রতি ভেন্যুতে প্রথম ম্যাচ শুরু হবে সকাল ৯টায়। আর দ্বিতীয় ম্যাচ শুরু হবে দুপুর ১টা ৩০ মিনিটে।

করোনাভাইরাসের কারণে গেল বছর প্রথম রাউন্ডের পর লিগটি স্থগিত হয়ে যায়। ফলে দলগুলো একই রকম থাকবে, যা গেল বছর ছিলো। আগের আগের ক্লাবেই খেলবেন ক্রিকেটাররা। নতুন ফ্রি খেলোয়াড় (যারা আগের বছর খেলেননি) বিশেষ অনুমতি নিয়ে দলে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এবার লিগের ফরম্যাট পরিবর্তন হয়েছে।

মিরপুরে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড মুখোমুখি হবে পারটেক্স লিমিটেডের। একই ভেন্যুতে আরেক ম্যাচে লড়বে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও খেলাঘর সমাজ কল্যান সমিতি।

বিকেএসপির তিন নম্বর মাঠে মুখোমুখি হবে ওল্ড ডিওএইচএস ও লিজেন্ডস অব রুপগঞ্জ। দ্বিতীয় ম্যাচে খেলবে প্রাইম ব্যাংক ও গাজী গ্রুপ ক্রিকেটার্স। বিকেএসপিতে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে খেলবে ব্রাদার্স ইউনিয়ন। একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচে খেলবে মোহামেডান স্পোটিং ক্লাব ও শাইনপুকুর ক্রিকেট ক্লাব। পুরো মৌসুম জুড়েই পাওয়া যাবে জাতীয় দলের ক্রিকেটারদের। তাই এবারের লিগটি পেতে যাচ্ছে নতুন উন্মাদনা।

কোভিড-১৯ মহামারি থেকে খেলোয়াড় ও কর্মকর্তাদের সুরক্ষার জন্য পুরো আসরটি জৈব-সুরক্ষা বলয়ে অনুষ্ঠিত হবে। খেলোয়াড়, আম্পায়ার এবং কর্মকর্তাদের রাখতে ইতোমধ্যে চারটি হোটেল বেছে নিয়েছে বিসিবি। প্রতিটি দলের জন্য একটি বাসও ঠিক করে দিয়েছে বোর্ড।

রোববার ঢাকা ক্লাবগুলির অভিভাবক ঢাকা মহানগরীর ক্রিকেট কমিটির (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম বলেন, ‘লিগের সাথে জড়িত, খেলোয়াড়, কর্মকর্তা এবং অন্যান্যদের কঠোরভাবে জৈব-সুরক্ষা বলয় মেনে চলতে হবে। কেউ নিয়ম ভঙ্গ করলে, বিসিবি অত্যন্ত কঠোর হবে।’

খেলোয়াড়দের অর্থ প্রদান ছাড়াও, পুরো আসরের ব্যয় বহন করবে বিসিবি। যা ক্লাবগুলির করা উচিত ছিল। লিগের সাথে জড়িত খেলোয়াড় এবং অন্যান্য স্টোকহোল্ডারদের কিংবা সংশ্লিষ্ঠদের কয়েকবার ভাইরাস পরীক্ষা করা হবে। পরীক্ষায় নেগেটিভ হলেই, জৈব সুরক্ষা পরিবেশে প্রবেশ করবেন খেলোয়াড়রা। কিছু খেলোয়াড়ের করোনা পরীক্ষা পজিটিভ আসায়, তারা বিচ্ছিন্ন আছেন। তাদের নেগেটিভ আসলেই, জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করানো হবে।

১২টি দলের জৈব-সুরক্ষা বলয় তৈরি করে লিগ আয়োজন করা অত্যন্ত কঠিন হবে এই বিষয়টি বিবেচনা করে লিগ পরিচালনায় অনীহা প্রকাশ করেছিল বিসিবি। তবে এটি দেশের বেশিরভাগ ক্রিকেটারের প্রধান আয়ের উৎস, তাই লিগ নিয়ে ঝুঁকি নিলো বিসিবি।

বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, ‘আমরা এই মহামারির মধ্যে ঢাকা লিগ পরিচালনার ঝুঁকি নিয়েছি কারণ এটি দেশের সর্বাধিক ক্রিকেটারদের আয়ের প্রধান উৎস। আমরা সফলভাবে লিগ আয়োজনের চ্যালেঞ্জ গ্রহণ করেছি। আমরা ১২টি দলকে জৈব-সুরক্ষা বলয়ে রাখছি। এটি একটি বড় চ্যালেঞ্জ। আমরা দেশের ক্রিকেটের স্বার্থে সেই চ্যালেঞ্জ নিয়েছি।’

তিনি আরও বলেন, ‘আমি আশা করি, জৈব-সুরক্ষা বলয় ভেঙে যেতে পারে খেলোয়াড় তথা সংশ্লিষ্ঠরা এমন কিছু করবে না। আশা করি সবাই নিয়ম মেনে চলবে।’

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

নেইমার পেলেন বড় সুখবর