শস্যক্ষেতে জাতীয় পতাকা

শস্যক্ষেতে জাতীয় পতাকা

নিউজ ডেস্ক : লাল সবুজের জাতীয় পতাকা না হলেও জাতীয় পতাকার আদলে বেগুনি রঙের ধানক্ষেত দিয়ে শস্যচিত্রে জাতীয় পতাকা ফুটিয়ে তুলেছেন শিক্ষক নুরে আলম সিদ্দিক।

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার ধানশাইল গ্রামের মাঠে সবুজ ধানক্ষেতের সমারোহ। সবগুলো ক্ষেতই চতুর্ভুজ আকৃতির। তার মাঝখানে নুরে আলমের ধানক্ষেত। সব মিলিয়ে জাতীয় পতাকার আদলের মতো। পার্থক্য শুধু লালের জায়গায় বেগুনি বৃত্ত।

চলতি বোরো মৌসুমে নিজের ১০ শতাংশ জমিতে প্রথমবারের মতো নতুন জাতের (বেগুনি রঙের) ধান ‘পার্পল লিফ রাইস’ আবাদ করেছেন তিনি।

তিনি অনলাইনে ভিডিও প্রকাশের মাধ্যম ইউটিউব থেকে পার্পল লিফ রাইস এবং এ জাতের ধানের আবাদ সম্পর্কে প্রথম জানতে পারেন। পরে অনেক চেষ্টা করে স্থানীয় এক ক্ষুদ্র জাতিগোষ্ঠীর কৃষকের কাছ থেকে এ ধানের বীজ সংগ্রহ করেন। বীজতলা তৈরি করে চলতি বোরো মৌসুমে নিজের ১০ শতাংশ জমিতে তা রোপণ করেছেন তিনি।

শিক্ষক নুরে আলম সিদ্দিক জানান, তরুণ প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস ছড়িয়ে দিতে তার এমন উদ্যোগ। ইচ্ছে আছে এ মাধ্যমেই মুক্তিযুদ্ধের ইতিহাস ফুটিয়ে তোলার।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, কয়েক বছর আগে দেশে প্রথম বেগুনি রঙের ধানের আবাদ শুরু হয় গাইবান্ধায়। সৌন্দর্য ও পুষ্টিগুণে ভরপুর এ ধানের নাম পার্পল লিফ রাইস। এ ধানের গাছের পাতা ও কাণ্ডের রং বেগুনি। এর চালের রংও বেগুনি। তাই এটি রঙিন ধান হিসেবে পরিচিত।

More News...

১৭৩ জন বাংলাদেশী মিয়ানমার কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছেন

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?