সকাল ৭:০৭, ১১ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠছে আজ

সব জল্পনা-কল্পনা আর নাটকীয়তার অবসান ঘটিয়ে আজ মাঠে গড়াচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। মোট ১০টি দেশের অংশগ্রহণে আগামী দেড় মাস ক্রিকেট উন্মাদনায় ভাসবে পুরো ক্রিকেট বিশ্ব।

গত আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের আসর। এক লাখ ৩০ হাজার ধারণ ক্ষমতা সম্পন্ন আহমেদাবাদের আইকনিক নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটাই শুরু হবে ম্যাচটি।

এবার এককভাবে বিশ্বকাপ আয়োজন করেছে ভারত। এর আগে তিনবার ওয়ানডে বিশ্বকাপের সহ-আয়োজক ছিল তারা। প্রাথমিকভাবে দশটি দেশের প্রতিটি দল পরস্পরের বিপক্ষে ৯টি করে ম্যাচ খেলবে। এরপর সেমিফাইনালের লড়াই শুরু হবে। ১৯ নভেম্বর বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

এবার ১৩তম আসরের সূচি প্রকাশেও করা হয় অনেক বিলম্ব। এরপর একাধিকবার সেই সূচিতে আনা হয় পরিবর্তন। এছাড়া ক্রিকেটার ও গণমাধ্যমকর্মীদের ভিসা জটিলতা, পাকিস্তান দলের ভেন্যু নিয়ে আপত্তি-সব মিলিয়ে বিশ্বকাপ শুরু আগ থেকেই সমালোচনায় বিদ্ধ ভারত।

মাঠের মূল লড়াই শুরু হওয়ার আগে বিশ্বকাপের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু টেকনিক্যাল কারণে এবারের আসরে বর্ণাঢ্য কোনো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেনি না ভারতের ক্রিকেট বোর্ড- বিসিসিআই।

এদিকে, বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলার লক্ষ্যে ম্যাচ ভেন্যু ধর্মশালায় পৌঁছেছে বাংলাদেশ দল। অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়াই সেখানে পা রাখে তারা। ক্যাপ্টেন্স মিটে অংশ নেয়ার লক্ষ্যে টাইগারদের অধিনায়ক ছুটে গেছেন আহমেদাবাদে। সেই অনুষ্ঠান শেষে দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

আগামী ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।