সন্ধ্যা ৭:১৯, ১০ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবার খেলতে পারছে না বিশ্বকাপ

একেই হয়তো বলে দুর্ভাগ্য। আইসিসি ওয়ানডে বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ২০২৩ সালের বিশ্বকাপে খেলার সুযোগই পায়নি। তাদের ছাড়াই এবার মাঠে গড়াবে বিশ্বকাপ।

আগামী ৫ অক্টোবর ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। যেখানে অংশ নেবে ১০টি দল। তবে তালিকায় নাম নেই দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের।

২০২৩ বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের কাছে হারার পর বাছাইপর্ব পেরোতে সুপার সিক্স পর্বের তিনটি ম্যাচই ক্যারিবীয়দের জিততে হতো। এরপর তাকিয়ে থাকতে হতো অন্য দলগুলোর দিকেও। তবে সুপার সিক্স পর্বে নিজেদের প্রথম ম্যাচেই হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ। যার ফলে বিশ্বকাপে খেলার সুযোগ হারায় ক্যারিবীয়রা।

১৯৭৫ সালে ওয়ানডে বিশ্বকাপের প্রথম আসরেই শিরোপা নিজেদের করে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেবার প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে ৯ উইকেটে হারায় তারা। আর ফাইনালে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে প্রথম বিশ্বকাপেই শিরোপা নিজেদের করে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

এর পরের আসরেও অর্থাৎ ১৯৭৯ বিশ্বকাপের শিরোপাও নিজেদের ঘরে তোলে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় আসরের প্রথম ম্যাচেই ভারতকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারায় ক্যারিবীয়রা।

আসরে ভারতের পর নিউজিল্যান্ড ও পাকিস্তানের মতো দলকেও হারায় তারা। এরপর ফাইনালে ইংল্যান্ডকে ৯২ রানে হারিয়ে আবারও শিরোপা নিজেদের করে নেয়।

বিশ্বকাপের তৃতীয় আসরেও শিরোপা জয়ের দ্বারপ্রান্তেই ছিল তারা। কিন্তু ফাইনালে ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় ওয়েস্ট ইন্ডিজের। ফাইনালে ভারতের কাছে ৪৩ রানে হেরে যায় তারা।