ভোর ৫:২৯, ১৪ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ভেসে আসা বিশাল আইসবার্গে হুমকিতে ২০ লাখ প্রাণী

অ্যান্টার্কটিকা থেকে ভেসা আসা বিশাল এক আইসবার্গের কারণে হুমকির মুখে পড়েছে দক্ষিণ জর্জিয়া দ্বীপের ২০ লাখ প্রাণী। এই দ্বীপে ২০ লাখের বেশি পেঙ্গুইন ও সিল বাস করে। খবর গার্ডিয়ানের

ভেসে আসা বিশালাকার আইসবার্গের নাম এসিক্সএইটএ। ২০১৭ সালের জুলাই মাসে এই আইসবার্গ অ্যান্টার্কটিকার বৃহত্তম আইসবার্গ লারসেন-সি থেকে পৃথক হয়ে গিয়েছিল। সেই থেকে এটি সাগরে ঘুরে বেড়াচ্ছে। যখন এটি আলাদা হয়েছিল, তখন এর আয়তম ছিল ৫৬৬৪ বর্গকিলোমিটার। বর্তমানে এর আকার ২৬০৬ বর্গকিলোমিটার।

আইসবার্গটি অ্যান্টার্কটিকা থেকে পৃথক হওয়ার সময় ২৮৫ মিটার পুরু ছিল। এই আইসবার্গটি বর্তমানে আটলান্টিক মহাসাগরে উপস্থিত দক্ষিণ জর্জিয়া দ্বীপের দিকে এগিয়ে চলেছে। ইউরোপীয় মহাকাশ সংস্থার সেন্টিনেল, ক্রিওস্যাট এবং আমেরিকার আইএসস্যাট-২ উপগ্রহ দ্বারা এর গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে।

প্রায় ২০ লক্ষেরও বেশি পেঙ্গুইন এবং সিল দক্ষিণ জর্জিয়াতে বাস করে। আইসবার্গ যদি দক্ষিণ জর্জিয়ার উপকূলে গিয়ে আটকে যায়, তবে এই লক্ষ লক্ষ পেঙ্গুইন এবং সিলগুলো খাওয়া এবং পানীয় জলের সমস্যায় পড়বে। কারণ, এটি সমুদ্রের এত বড় অঞ্চল জুড়ে থাকবে যে পেঙ্গুইন এবং সিলগুলি আর তাদের খাবার খুঁজে পাবে না।

বিশ্বজুড়ে পরিবেশবিদরা আশঙ্কা করছেন যে আইসবার্গের জেরে দক্ষিণ জর্জিয়ার প্রাণীকূল শেষ হয়ে যাবে। কারণ এই সময়টি পেঙ্গুইন এবং সিলের প্রজননের সময়। ফলে বড় বিপত্তি সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

জানা যাচ্ছে, আইসবার্গটি তিনটি বড় টুকরোতে বিভক্ত। একটি ছোট টুকরা পৃথক হয়ে আগে আগে যাচ্ছে। বিজ্ঞানীরা মনে করছেন, কোনও বিশাল মাপের ঝড় বা হারিকেনই পারে এই আইসবার্গের গতিপথ পালটে দিতে।