ঈদে রেফারিদের স্বস্তি আবার শঙ্কাও!

ঈদে রেফারিদের স্বস্তি আবার শঙ্কাও!

বিনোদন ডেস্ক
ফুটবলের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ রেফারি। সেই রেফারিরা বাংলাদেশে অনেক সময় থাকেন উপেক্ষিত। কখনো সম্মানী বৃদ্ধির দাবিতে আবার কখনো বকেয়া আদায়ের জন্য নানা আন্দোলন করতে হয়। বিগত বছরগুলোতে অনেক সময় রেফারিরা ঈদের আগেও শূন্য হাতে ছিলেন। এবার অবশ্য ঈদের আগে দেশের প্রায় সব শীর্ষ রেফারিই সম্মানী পেয়েছেন।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও প্রিমিয়ার লিগের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশীপ লিগ চলছে। এই দুই স্তরেই দেশের শীর্ষ রেফারিরা ম্যাচ পরিচালনা করেন। একটি ম্যাচে একজন রেফারি, দুই জন সহকারী রেফারি, চতুর্থ রেফারির সঙ্গে থাকেন ম্যাচ কমিশনার। ভেন্যু থেকে রেফারিদের বাসস্থানের দূরত্ব ভেদে প্রতি ম্যাচে সব মিলিয়ে রেফারিদের পেছনে বাফুফের ব্যয় ৩০-৪০ হাজারের মতো। চলমান প্রিমিয়ার ও চ্যাম্পিয়নশীপ লিগের প্রথম লেগের সম্মানী ঈদের আগে বুঝে পেয়েছেন রেফারিরা। চলতি মৌসুমে ফেডারেশন কাপ এখনো চলমান রয়েছে কিন্তু স্বাধীনতা কাপ সমাপ্ত হলেও সেই সম্মানী অবশ্য পাননি রেফারিরা।

চলমান লিগের অর্থ চলতিতে পাওয়ার রীতি বাংলাদেশে খুব একটা নেই। বাফুফের সহ-সভাপতি ইমরুল হাসান লিগ কমিটির চেয়রাম্যানের দায়িত্ব নেওয়ার পরপরই বলেছিলেন, ‘এখন থেকে রেফারিদের সম্মানী আর বকেয়া পড়বে না’। নতুন লিগ কমিটির চেয়ারম্যান তার প্রতিশ্রুতি রেখেছেন।

ঈদের আগে চলতি লিগের অর্থ পেয়ে রেফারিরা বেশ খুশি। অনেক দিন পর তারা ঈদের আগে ফুটবল ফেডারেশন থেকে সম্মানী পেলেন। এই খুশির পাশাপাশি অনেক রেফারির মধ্যে ভিন্ন এক শঙ্কাও বিরাজ করছে। রেফারিদের ফেডারেশনের কাছে বকেয়া অনেক। ২০২১-২২ মৌসুমের বিসিএলের অর্ধেক, ২২-২৩ মৌসুমে বিপিএল, বিসিএল, ফেডারেশন কাপ পুরোটাই বাকি। বড় অঙ্কের বকেয়া রেখে চলতি লিগের অর্থ পরিশোধ করায় অনেক রেফারির মনে শঙ্কা, ‘আমাদের অনেক বকেয়া রয়েছে। সেই বকেয়া পেছনে ফেলে শুধু চলতি লিগের অর্থ প্রদান করা হয়েছে। আগের অর্থ আমরা কবে এবং কিভাবে পাব এ নিয়ে বেশ শঙ্কিত’-নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক রেফারি বলেন। যদিও ফেডারেশনের ভাষ্য ধীরে ধীরে বকেয়া পরিশোধ করার।

২০২২-২৩ মৌসুমে লিগ কমিটির চেয়ারম্যান ছিলেন কাজী সালাউদ্দিন। বাফুফে সভাপতি লিগ কমিটির চেয়ারম্যান থাকাবস্থায় ক্লাবগুলোর অংশগ্রহণ ফি যেমন দিতে পারেননি, তেমনি রেফারি বিল প্রদানেও ব্যর্থ হয়েছেন। সেই ব্যর্থতা ঢাকতে নিজে সেই পদ থেকে সরে গিয়ে সহ-সভাপতি ইমরুল হাসানকে লিগ কমিটির চেয়ারম্যান করেছেন। ইমরুল হাসান দায়িত্ব নেওয়ার পর চলতি লিগে রেফারিদের সম্মানী হালনাগাদ করলেও রেফারিদের মনে শঙ্কা জেগেছে বকেয়া প্রাপ্তি নিয়ে।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ