বঙ্গবাজারে অগ্নিকাণ্ড তৃতীয় দিনেও কাজ করছে ফায়ার সার্ভিস, নির্বাপণ হয়নি আগুন

বঙ্গবাজারে অগ্নিকাণ্ড তৃতীয় দিনেও কাজ করছে ফায়ার সার্ভিস, নির্বাপণ হয়নি আগুন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুন তিন দিনেও নির্বাপণ করতে পারেনি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। সর্বশেষ খবর অনুযায়ী এখনো ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট বঙ্গবাজার এলাকায় কাজ করছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগুন এখনো সম্পূর্ণ নির্বাপণ করা যায়নি। আমাদের দুইটি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে। মূলত এখন ডাম্পিংয়ের কাজ করছি। আগুনের ধ্বংসস্তুপ সরানোর সময় নিচ থেকে আবারও কিছু কিছু জায়গায় আগুন জ্বলে উঠছে। পরে সেসব ছোট আগুন (অল্প জায়গায় জ্বলছে এমন) ফায়ার সার্ভিসের কর্মীরা নির্বাপণ করছেন। ছোট ছোট আগুন নির্বাপণ করা হলে ফায়ার সার্ভিস এই অগ্নিকাণ্ড পুরোপুরি নির্বাপণের ঘোষণা দেবে।

এ বিষয়ে ঘটনাস্থলে কর্মরত ফায়ার ফাইটাররা বলছেন, বঙ্গবাজার মার্কেটে এখন আর আগুন নেই। মাঝেমধ্যে অল্প ধোঁয়া দেখা যাচ্ছে। তবে এনেক্সকো টাওয়ারের পঞ্চম তলায় এখনো মাঝেমধ্যে ছোট ছোট আগুন দেখা যাচ্ছে মালামাল সরানোর সময়। সেগুলো এখন আমরা নেভানোর চেষ্টা করছি।

এনেক্সকো টাওয়ারে সরেজমিনে দেখা যায়, আগুন লাগার তৃতীয় দিনেও সেখান থেকে পুড়ে যাওয়া ও অক্ষত থাকা মালামাল সরাচ্ছেন তারা। কেউ কেউ ওপর থেকে মালামাল ফেলছেন, আবার কেউ মাথায় করে নিচে নিয়ে আসছেন। তবে অধিকাংশ কাপড়ই পুড়ে গেছে। ব্যবসায়ীদের ফেলে রাখা পোড়া কাপড়ের স্তুপ জমছে এনেক্সকো ভবনের সামনে। এই পোড়া কাপড়ের স্তুপ থেকে হতদরিদ্র মানুষেরা বেছে বেছে তুলনামূলক কম পোড়া কাপড় নিজেদের জন্য নিচ্ছেন।

এনেক্সকো টাওয়ারের ভেতরে চলা বর্তমান কার্যক্রম নিয়ে ভবনটির নিরাপত্তাকর্মী মো. সালাম বলেন, পাঁচ তলায় এখনো ধোঁয়া উড়ছে, আবার মাঝেমধ্যে আগুনও জ্বলে উঠছে। ফায়ার সার্ভিসের লোকজন আগুন নেভানোর চেষ্টা করছেন। তবে পানির সংকট থাকায় সময় লাগছে বেশি। এছাড়া মার্কেটের ব্যবসায়ীরা আজ নিজেদের দোকান পরিষ্কার করছেন। ভেতরে থাকা ভালো এবং পোড়া মালামাল বের করে নিয়ে আসছেন।

এদিকে বঙ্গবাজার মার্কেট এলাকায় সরেজমিনে দেখা যায়, বঙ্গবাজার মার্কেটের এক পাশের রাস্তা ব্যারিকেড দিয়ে বন্ধ করে ফেলেছে পুলিশ। এনেক্সকো মার্কেটের সামন থেকে বঙ্গবাজার মার্কেটগামী রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। ফলে এই রাস্তা দিয়ে বঙ্গবাজার মার্কেট এবং এনেক্সকো টাওয়ারে সামনে দিয়ে কেউই প্রবেশ করতে পারছেন না।

ব্যবসায়ী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা যায়, বেলা ১১টা পর্যন্ত বঙ্গবাজারের মার্কেটের ধ্বংসস্তুপ থেকে অনেক মানুষ পোড়া কাপড় ও টিন-লোহা নিয়ে যাচ্ছিলেন। পরে শাহবাগ থানা পুলিশ এসে সবাইকে সরিয়ে দিয়েছে এবং মার্কেট এলাকায় সর্বসাধারণের যাতায়াত সীমিত করেছে।

এ বিষয়ে শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল্লাহ বলেন, দুর্ঘটনাস্থলে সর্বসাধারণের যাতায়াত সীমিত করার জন্য এই ব্যারিকেড দেওয়া হয়েছে। সবার নিরাপত্তার বিষয় বিবেচনা করে এই কাজ করেছি।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ