জনসমাগমস্থল তামাকমুক্ত করার উদ্যোগ নেওয়া হবে : মেয়র তাপস

জনসমাগমস্থল তামাকমুক্ত করার উদ্যোগ নেওয়া হবে : মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন খেলার মাঠ, উদ্যান (পার্ক), বাস টার্মিনালসহ যেসব জনসমাগমস্থল রয়েছে সেসব স্থানকে আইন অনুযায়ী তামাকমুক্ত করার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার বিকেলে নগর ভবনে মেয়রের কার্যালয়ে মাদকবিরোধী সংগঠন প্রত্যাশাসহ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় জনগণের জন্য যেসব উন্মুক্ত জায়গা বিশেষত খেলার মাঠ, উদ্যান, বাস টার্মিনাল রয়েছে, সেসব স্থানকে তামাকমুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। সেজন্য প্রয়োজনে বিদ্যমান আইনি কাঠামোর আওতায় যথাযথ ব্যবস্থাও গ্রহণ করা হবে।

এ সময় তামাকমুক্ত আন্দোলনে জড়িত সংগঠনসমূহের পক্ষ থেকে তামাকজাত দ্রব্য বিক্রেতাদের জন্য বাণিজ্য অনুমতি (ট্রেড লাইসেন্স) বাধ্যতামূলক করার প্রস্তাব করলে মেয়র শেখ তাপস বলেন, তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকার আলোকে এবং আইনি কাঠামোর অধীনে তাদের বাণিজ্য অনুমতির আওতায় নিয়ে আসার ব্যবস্থা গ্রহণ করব। আশা করি, এর মাধ্যমে তামাকের ব্যবহার কমে আসবে এবং তামাকজাত দ্রব্য বিক্রেতাদেরও নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ডেভেলপমেন্ট একটিভিটিজ অব সোসাইটির উপদেষ্টা আমিনুল ইসলাম বকুল, মাদক বিরোধী সংগঠন প্রত্যাশার মহাসচিব হেলাল আহমেদ, এইড ফাউন্ডেশনের প্রজেক্ট ডাইরেক্টর সাগুফতা সুলতানা প্রমুখ।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ