রমজানে দ্রব্যমূল্য বাড়াতে ব্যবসায়ীদের উৎসাহ দিচ্ছে বিএনপি

রমজানে দ্রব্যমূল্য বাড়াতে ব্যবসায়ীদের উৎসাহ দিচ্ছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক : রমজান মাস সামনে রেখে বাজারে দ্রব্যমূল্য বাড়াতে অসৎ ব্যবসায়ী ও মজুতদারদের বিএনপি উৎসাহিত করছে বলে অভিযোগ করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। রমজান ঘিরে দ্রব্যমূলের দাম নিয়ন্ত্রণের চেয়ে আওয়ামী লীগ হামলা-মামলায় বেশি ব্যস্ত, বিএনপি নেতাদের এ মন্তব্য প্রসঙ্গে পাল্টা প্রশ্ন রেখে মন্ত্রী বলেন, রমজানে দ্রব্যমূল্য বাড়বে- বিএনপির আগে থেকে এ ধরনের কথা বলার উদ্দেশ্য কী?
বুধবার (১৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে ফরাসি রাষ্ট্রদূত ম্যারি ম্যাসদুপুইয়ের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।

ড. হাছান মাহমুদ বলেন, এখনো তো রমজান আসেনি। রমজান আসতে একমাস বাকি। তার আগেই রমজানে দ্রব্যমূল্য বাড়ার বিষয়টি আলোচনায় আনতে চাইছে বিএনপি। উদ্দেশ্য একটাই, দ্রব্যমূল্য বাড়াতে ব্যবসায়ীদের উৎসাহিত করা। বিএনপি অসৎ ব্যবসায়ী ও মজুতদারদের দ্রব্যমূল্য বাড়াতে উৎসাহিত করছে। তারা হয়তো ব্যবসায়ীদের বলতে চায়- তোমরা দাম বাড়াও, বিএনপি তোমাদের সঙ্গে আছে, থাকবে।

শান্তি সমাবেশের নামে আওয়ামী লীগের পাল্টা কর্মসূচিকে দলটির রাজনৈতিক দৈন্য আখ্যা দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির এক নেতা। এ নিয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ রাজপথের দল। আমাদের সবসময় কর্মসূচি ছিল ও থাকবে। আমরা কাউকে রাজপথ ইজারা দিইনি।

তিনি বলেন, বিএনপির উদ্দেশ্যই হচ্ছে রাজপথ দখল করে সন্ত্রাস-নৈরাজ্য সৃষ্টি করে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করা। কদিন আগে ইউনিয়নে ইউনিয়নে পদযাত্রা করেছে। আমাদের দলের শান্তি সমাবেশের ওপর হামলা করে গাড়ি পুড়িয়েছে। সেখানে তাদের অগ্নিসন্ত্রাসীদের দেখা গেছে। যা গণমাধ্যমেও এসেছে।

তথ্যমন্ত্রী আরও বলেন, বিএনপি দলের জন্য কোনো রাজনীতি করে না, রাজনীতি করে নিজেদের জন্য, খালেদা জিয়া ও তারেক রহমানের জন্য। তারা যেভাবেই হোক ক্ষমতা দখল করতে চায়। আওয়ামী লীগ জনগণের ক্ষমতায় বিশ্বাসী। আমরা রাজপথে আছি, থাকবো। কাউকে রাজপথে নৈরাজ্য সৃষ্টি করতে দেওয়া হবে না।

তিনি বলেন, ফরাসি রাষ্ট্রদূতের সঙ্গে আমাদের নানা বিষয়ে আলোচনা হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট একটি ফরাসি কোম্পানি সরবরাহ করেছে। এটি কেমন কাজ করছে, তা জিজ্ঞাসা করেছেন তিনি। আমি বলেছি, সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার হয়। শুরুতে কিছু ছোটোখাটো সমস্যা ছিল, এখন তা নেই। বঙ্গবন্ধু স্যাটেলাইট খুব ভালোভাবে চলছে। আমাদের সরকার এখন একটি কমিউনিশেন স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা নিয়েছে। রাষ্ট্রদূতের সঙ্গে সেটি নিয়েও আলোচনা হয়েছে। তাদের পক্ষ থেকে সেটির জন্য অফার দেওয়া হয়েছে।

এছাড়া শিল্প-সংস্কৃতির উন্নয়নেও সহায়তার পরামর্শ দেওয়া হয়েছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, ঢাকায় নির্মাণাধীন মাস র্যাপিড ট্র্যানজিটে ফরাসি সরকার সহায়তা করছে। এ বছরের দ্বিতীয়ার্ধে সেটির প্রথম পর্ব উদ্বোধন হবে।

তিনি বলেন, চট্টগ্রামেও মাস র্যাপিড ট্র্যানজিট নির্মাণের সমীক্ষা হচ্ছে। সেখানেও তারা (ফ্রান্স) জড়িত হবেন কি না, তা নিয়ে কথা হয়েছে। এছাড়া ফরাসি উন্নয়ন করপোরেশন গত এক দশকে বাংলাদেশে ১ দশমিক ৫ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। যার ৭০ শতাংশ জলবায়ু সংশ্লিষ্ট। আমরা যেহেতু জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার, সে কারণে উন্নয়ন সহায়তা নিয়েও আলোচনা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, সেখান (ফ্রান্স) থেকে কীভাবে নতুন সহায়তা আসতে পারে, তা নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া ফ্রান্সে আমাদের রপ্তানি কীভাবে বাড়ানো যায়, সেসব বিষয়েও কথা বলেছি। সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া খবর প্রচার নিয়ে ফরাসি রাষ্ট্রদূত উদ্বেগ প্রকাশ করেছেন জানিয়ে ড. হাছান বলেন, সামাজিক মাধ্যমে ভুয়া সংবাদ একটি বড় চ্যালেঞ্জ তৈরি করেছে। ইউরোপীয় ইউনিয়ন ও ফ্রান্স যেমন মোকাবিলা করছে, আমরাও করছি। এগুলো নিয়ে পরবর্তী সময়ে তাদের সঙ্গে আরও আলোচনা হবে।

More News...

১৭৩ জন বাংলাদেশী মিয়ানমার কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছেন

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?