বিজয় দিবসে ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি

বিজয় দিবসে ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ঐতিহাসিক ৫০তম বিজয় দিবসে তিনদিনের সফরে ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত তিনি ঢাকায় অবস্থান করবেন। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

সফরে উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে পারস্পারিক প্রাধান্যের প্রতিফলন ঘটবে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন, পরস্পারিক বিশ্বাস ও সমঝোতার ভিত্তিতে গড়ে ওঠা বহুমুখী ও অবিচ্ছেদ্য অংশীদারিত্ব আরও সুদৃঢ় ও জোরদার জন্য লক্ষ্যে এ সফর উভয় দেশের অভীন্ন ইচ্ছার বহিঃপ্রকাশ।

সফরকালে কোবিন্দ বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে একটি প্রতিনিধিদল পর্যায়ের বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সাথে দেখা করবেন। কোবিন্দের তিন দিনের সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার সঙ্গে দেখা করবেন।

এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং ভারত ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফরে আসেন।

ইন্ডিয়া’স নেইবারহুড ফার্স্ট পলিসি’র একটি প্রধান স্তম্ভ হিসেবে বাংলাদেশকে অভিহিত করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উভয় দেশে কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ মোকাবিলায় পরস্পরকে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারত ও বাংলাদেশ উভয়ে অংশীদারিত্ব ও আঞ্চলিক-সহযোগিতা উন্নয়নের লক্ষ্যে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা ও প্রতিরক্ষা, পানি সম্পদ, বাণিজ্য, পরিবহন ও যোগাযোগ, স্বাস্থ্য, সংস্কৃতি ও মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক, জ্বালানি ও বিদ্যুৎসহ বিভিন্ন ক্ষেত্রে প্রগতিশীল, সমন্বিত ও বাস্তবভিত্তিক সহযোগিতা করে আসছে।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মার্কেন্টাইল ব্যাংকের দুর্নীতি মামলা: স্ট্যান্ডার্ড ব্যাংক এমডির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা