ইসরায়েলি কারা হেফাজতে ফিলিস্তিনির মৃত্যু

ইসরায়েলি কারা হেফাজতে ফিলিস্তিনির মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলি কারা হেফাজতে থাকা এক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। ওই ফিলিস্তিনি বন্দির নাম সামি উমর, বয়স ৩৯। নাকাব শহরের সরোকা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

২০০৮ সাল থেকে ইসরায়েলের কারাগারে বন্দি ছিলেন ওই ফিলিস্তিনি। জন্মগতই হৃদযন্ত্রে সমস্যা ছিল তার। ফিলিস্তিনি বন্দি বিষয়ক বিভিন্ন গ্রুপ জানিয়েছে, তার চিকিৎসায় ইসরায়েলি কর্তৃপক্ষের অবহেলা এবং আটক অবস্থায় বিভিন্ন কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়ায় তার সমস্যা আরও বেড়ে গিয়েছিল।

গাজা উপত্যকার খান ইউনুস থেকে ওমরকে আটক করা হয়েছিল। তাকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। প্রায় ১৩ বছর ধরে তিনি কারাভোগ করছিলেন। কিন্তু এই সময়ের মধ্যে তাকে তার পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। আটকের একেবারে শুরুর দিকে তিনি অল্প কয়েকবার তার মায়ের সঙ্গে সাক্ষাতের সুযোগ পান।

পিপিএস বলছে, বন্দিদের চিকিৎসার ক্ষেত্রে কারা কর্তৃপক্ষের অবহেলার কারণে গত কয়েক বছরে বেশ কয়েকজন বন্দির মৃত্যু হয়েছে। ১৯৬৭ সালে পশ্চিম তীর ও গাজা উপত্যকা দখল করে ইসরায়েল। তারপর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি কারাগারে ফিলিস্তিদের বন্দিদের চিকিৎসায় অবহেলার কারণে ৭২ জন প্রাণ হারান।

এর আগে গত সেপ্টেম্বরে ফিলিস্তিনি বন্দি হুসেইন মাসামাহ মারা যান। ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় নাকাব কারাগারে বন্দি থাকা অবস্থায় প্রায়ই তিনি অসুস্থ থাকতেন। তার পেটে প্রচণ্ড ব্যথা হতো।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ