সুন্দরবনে বিশালদেহী বাঘের রহস্যজনক মৃত্যু

সুন্দরবনে বিশালদেহী বাঘের রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে একটি প্রাপ্তবয়স্ক বাঘের (রয়েল বেঙ্গল টাইগার) রহস্যজনক মৃত্যু হয়েছে। গতকাল রোববার সন্ধ্যায় পশ্চিম সুন্দরবনের চুনকুড়ি রাজাখালী খালের পাশ থেকে বিশালাকার ওই বাঘের মৃতদেহ উদ্ধার করেন বনকর্মীরা। সুন্দরবন থেকে ফিরে আসা জেলেদের মাধ্যমে খবর পেয়ে সাতক্ষীরা রেঞ্জের বনকর্মীরা সেখানে যান।

স্থানীয় সূত্রে জানা যায়, সুন্দরবনে মাছ শিকারে যাওয়া কয়েক জেলে রোববার সকালে লোকালয়ে ফিরে সাগর সংলগ্ন মামুন্দো নদীর পার্শ্ববর্তী রাজাখালী খালের পাশে মৃত বাঘ দেখার তথ্য জানায়। একপর্যায়ে প্রত্যক্ষদর্শী জেলে শ্যামনগর উপজেলার হরিনগর গ্রামের সাইফুল ও মোমতেজকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে যান বনবিভাগের কর্মীরা। সেখানে গিয়ে তারা দেখতে পান বাঘের অর্ধগলিত মৃতদেহ। শরীরে চামড়ার অস্তিত্ব থাকলেও দাঁত ও নখগুলো বিচ্ছিন্ন অবস্থায় ছিল।

সূত্র আরও জানিয়েছে, মূলত কদমতলা স্টেশন থেকে পাস নিয়ে সুন্দরবনে গেলেও প্রত্যক্ষদর্শী দুই জেলে সাইফুল ও মোমতেজের দীর্ঘ পানিপথ পার হয়ে মাছ শিকারে এতদূরে যাওয়ার কথা না। হরিণ শিকারী চক্রের পাতা ফাঁদে পড়ে বাঘটির মৃত্যু হয়ে থাকতে পারে বলেও বেলাল হোসেনসহ স্থানীয়রা জানিয়েছন।

প্রত্যক্ষদর্শী সাইফুল ও মোমতেজ জানান, মাছ শিকারের সময় তারা দুর্গন্ধ পেয়ে জঙ্গলের গহীনে ঢুকে বাঘের মৃতদেহটি দেখতে পান। প্রথমে তারা ধারণা করেছিলন সেটি শূকর। পরে ভালভাবে দেখার পর তারা নিশ্চিত হন জন্তুটি বাঘ।

তবে, সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম এ হাসান জানান, বাঘ সাধারণত ১৩-১৫ বছর পর্যন্ত জীবিত থাকে। মৃত বাঘটি দেখার পর মনে হয়েছে, বয়স হওয়ায় মারা গেছে। তিনি বলেন, বাঘটির একটি দাঁত একেবারেই বিলীন হয়ে গেছে। আরেকটি দাঁত ক্ষয়ে অর্ধেক গিয়েছিল। ধারণা করা হচ্ছে- বয়সের ভারে এটি শিকার করার সক্ষমতাও হারিয়ে ফেলেছিলো।

বনবিভাগের এই কর্মকর্তা আরও বলেন, মৃত্যুর প্রকৃত কারণ জানতে ঢাকায় বাঘটির নমুনা পাঠানো হবে। সোমবার সকালে বন বিভাগের একটি দল ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করেছেন।

More News...

র‍্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া