জার্মানি থেকে প্রথমবার টিকা পাচ্ছে বাংলাদেশ

জার্মানি থেকে প্রথমবার টিকা পাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে প্রথমবারের টিকা পাঠাচ্ছে ইউরোপের দেশ জার্মানি। যুক্তরাজ্যের তৈরি অ্যাস্ট্রাজেনেকার প্রায় ৮ লাখ টিকা দিচ্ছে দেশটি। শনিবার (২ অক্টোবর) কাতার এয়ারওয়েজের একটি বিমানে বিকেল ৫টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকাগুলো পৌঁছানোর কথা রয়েছে।

আজ শুক্রবার (১ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান এ তথ্য নিশ্চিত করেছেন। এই চালানে ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা আসার কথা রয়েছে। বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহল্টস ও স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন টিকাগুলো গ্রহণ করার কথা রয়েছে।

সরকারের দেওয়া হিসেব মতে, কেনা, উপহার ও কোভ্যাক্সের মাধ্যমে এখন পর্যন্ত বাংলাদেশ ৫ কোটি ৭০ লাখ হাজার ৪৬৭ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৩৩ লাখ ২৯ হাজার ৩৮৭ ডোজ, সিনোফার্মের ৩ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ৬০০ ডোজ, মডার্না ৫৫ লাখ এবং ফাইজারের টিকা এসেছে ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ।

দেশের ৮০ শতাংশ মানুষকে টিকা দিতে চীনের সঙ্গে সাড়ে ৭ কোটি, ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে তিন কোটি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে আরও সাড়ে ১০ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করেছে সরকার। সব মিলিয়ে উপহার বাদে মোট ২৪ কোটি ডোজ টিকা কেনার সিদ্ধান্ত সরকারের।

More News...

র‍্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া