ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইনের কাজ চলছে : স্থানীয় সরকার মন্ত্রী

ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইনের কাজ চলছে : স্থানীয় সরকার মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে নিরাপদ পানি সরবরাহের জন্য ‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’ চালুর জন্য কাজ চলছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ঢাকা ওয়াসা আয়োজিত গন্ধর্বপুর ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ তথ্য জানান।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ঢাকাসহ সারা দেশে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য অসংখ্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। শতভাগ বিশুদ্ধ পানি সরবরাহের জন্য আমরা কাজ করে যাচ্ছি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরের জন্য সবাই সম্মিলিতভাবে কাজ করছি। আমরা শুধু ট্র্যাডিশনাল এগ্রিকালচারের ওপর নির্ভর করতে পারি না। কৃষিতে প্রযুক্তির ব্যবহার আরও সমৃদ্ধ করতে হবে। আমাদের অবস্থা পরিবর্তনের জন্য শুধু কৃষি খাতই যথেষ্ট নয়, ব্যাপক শিল্পায়নের দিকে নজর দিতে হবে। ইতিমধ্যে নতুন নতুন অনেক শিল্পাঞ্চল হচ্ছে। এ ছাড়া এক শ ইকোনমিক জোন তৈরি হচ্ছে। যেখানে অসংখ্য শিল্পায়ন গড়ে তোলা হবে। সে ক্ষেত্রে পানি অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। তাই আমরা ভাবছি শিল্পায়নের জন্য প্রয়োজনীয় পানি নিশ্চিতে কাজ করছি।’

মো. তাজুল ইসলাম আরও বলেন, আমরা সারফেস ওয়াটারে গুরুত্ব দিচ্ছি। বর্তমানে ৬৬ শতাংশ আন্ডারগ্রাউন্ড আর বাকি ৩৪ শতাংশ পানি দেওয়া হচ্ছে সারফেসের মাধ্যমে। তবে টেকসই সমাধানের জন্য অন্তত ৭০ শতাংশ সারফেস এবং ৩০ শতাংশ আন্ডারগ্রাউন্ড ওয়াটারের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছি।

অনুষ্ঠানে ঢাকা ওয়াসার পক্ষে ব্যবস্থাপনা প্রকৌশলী তাকসিম এ খান ও চায়না জিও-ইঞ্জিনিয়ারিং করপোরেশনের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান কিন ইয়ং।

এ প্রকল্পের আওতায় বারিধারা ক্রসিং হতে রামপুরা ও বারিধারা হতে এয়ারপোর্ট রোড, উত্তরা, গুলশান, বনানী ও মিরপুর এলাকায় পানি সরবরাহ লাইন নির্মাণ করা হবে। এই প্যাকেজে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫১৮ কোটি টাকা।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ ও ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোস্তফা প্রমুখ।

More News...

রোববার সকাল সোয়া ৯টায় শুরু মঙ্গল শোভাযাত্রা

গুলশানে প্রাইভেটকারের ধাক্কায় নারী নিহত