কাবুল বিমানবন্দরের কাছে বিস্ফোরণ, নিহত ১১

কাবুল বিমানবন্দরের কাছে বিস্ফোরণ, নিহত ১১

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দরে কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে এটি নিশ্চিত করা হয়েছে।

এক তালেবান কর্মকর্তার বরাত দিয়েছে বিবিসি জানিয়েছে, বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছেন। ওই কর্মকর্তা জানান, হতাহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। একজন তালেবান রক্ষীও আহত হয়েছেন বলে জানান তিনি।

তবে নিরপেক্ষ সূত্রে হতাহতদের তথ্য নিশ্চিত হওয়া যায়নি। পেন্টাগনের পক্ষ থেকে হতাহতের কথা জানানো হলেও সুনির্দিষ্ট পরিসংখ্যান জানাতে পারেননি তাঁরা।

এর আগে কাবুল বিমানবন্দরে আইএসআইএস গ্রুপ হামলা চালাতে হতে পারে জানিয়ে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য নাগরিকদের জন্য সতর্কতা জারি করেছিল।

মার্কিন কর্মকর্তারা ধারণা করছেন এটি আত্মঘাতী হামলা। তবে কোনো গোষ্ঠী এখন পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রী মরিস পেইন এ নিয়ে বলেছিন, কাবুল বিমানবন্দর সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকিতে রয়েছে। অ্যাবে গেট, পূর্ব গেট, উত্তর গেটে যারা অপেক্ষমাণ আছে তাঁদের দ্রুত স্থান ত্যাগের নির্দেশ দিয়েছে মার্কিন পররাষ্ট্র বিভাগ। নাগরিকদের একই ধরনের পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য। দেশটি নাগরিকদের নিরাপদ স্থানে চলে যেতে এবং পরবর্তী পরামর্শের জন্য অপেক্ষা করতে বলেছে।

তালেবান রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ দখলের ১১ দিনের মাথায় এমন বড় হামলার ঘটনা ঘটলো।

এতে যুক্তরাষ্ট্র ও মিত্রদের উদ্ধার তৎপরতা থমকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যেখানে যুক্তরাষ্ট্র ৮৮ হাজারের বেশি মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নিতে মরিয়া হয়ে চেষ্টা করছে। মার্কিন সেনাবাহিনী জানিয়েছে, প্রতি ৩৯ মিনিট পরপর তাদের একটি করে বিমান আফগানিস্তান ছাড়ছে।

More News...

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?