জুরিখের পথ থেকে বিক্ষোভকারীদের সরাল পুলিশ

জুরিখের পথ থেকে বিক্ষোভকারীদের সরাল পুলিশ

অনলাইন ডেস্ক : জলবায়ু পরিবর্তন রোধে যথাযথ পদক্ষেপ নেওয়ার দাবিতে সুইজারল্যান্ডের জুরিখে আজ সোমবার জড়ো হয়েছিলেন বিক্ষোভকারীরা। পরে বিক্ষোভকারীদের সেখান থেকে সরাতে বলপ্রয়োগ করে জুরিখ পুলিশ। এ সময় অন্তত ৩০ জনকে আটক করা হয়েছে।

জীবাশ্ম জ্বালানি খাতে অর্থায়ন বন্ধের দাবিতে জুরিখের ব্যাংকপাড়ায় তাঁরা জড়ো হন। বিশ্বের বড় বড় আর্থিক প্রতিষ্ঠানের দপ্তরের জন্য বিখ্যাত জুরিখ। বিক্ষোভকারীদের দাবি, সারা বিশ্ব যখন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় লড়ছে, তখন এই বড় আর্থিক প্রতিষ্ঠানগুলো এখনো জীবাশ্ম জ্বালানি খাতে বিনিয়োগ করে যাচ্ছে। গোটা বিশ্বের স্বার্থেই এই বিনিয়োগ করতে হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিক্ষোভকারীদের প্রথমে সরে যেতে বলা হয়। কিন্তু তাঁরা চলে যেতে রাজি না হলে তাঁদের ওপর চড়াও হয় পুলিশ। এ সময় ৩০ জনকে সাময়িকভাবে আটক করা হয়।

এই বিক্ষোভের আয়োজন করেছিল রাইজ আপ ফর চেঞ্জ নামের একটি সংগঠন। পরিবেশবাদী এই সংগঠনের মুখপাত্র ফ্রিদা কোলম্যান এ সম্পর্কিত এক বিবৃতিতে বলেন, ‘ক্রেডিট সুইস ও ইউবিএস ব্যাংক জলবায়ু সংকটকে যথাযথভাবে গুরুত্ব দেয়নি। এ বিষয়ে নিজেদের নীতির পরিবর্তনের আহ্বান বারবার জানানো হলেও, তারা এতে কোনো সাড়া দেয়নি। এ কারণেই আমরা আজ প্রতিষ্ঠান দুটির সদর দপ্তর ঘেরাওয়ের কর্মসূচি দিয়েছিলাম। আমরা চাই সুইজারল্যান্ডের আর্থিক প্রতিষ্ঠানগুলো জলবায়ু ইস্যুতে সচেতন হোক।’

এই বিষয়ে ইউবিএস এক বিবৃতিতে জানায়, ‘জলবায়ুর সুরক্ষা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার বিষয়। আমাদের প্রতিটি ব্যবসা ক্ষেত্র থেকে হওয়া কার্বন নিঃসরণের হার কমিয়ে ২০৫০ সাল নাগাদ তা শূন্যে নামিয়ে আনাই আমার লক্ষ্য। এ জন্য ২০২৫,২০৩০ ও ২০৩৫ সালের জন্য আলাদা লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।’

তবে এ বিষয়ে ক্রেডিট সুইস ব্যাংক কোনো মন্তব্য করেনি। শুধু জানিয়েছে, তারা জলবায়ু সুরক্ষার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। এ ক্ষেত্রে তারা ২০১৫ সালে হওয়া প্যারিস জলবায়ু চুক্তিতে গৃহীত লক্ষ্য অর্জনের চেষ্টা করছে। তারা জানিয়েছে, এ জন্য আগামী এক দশকে টেকসই অর্থায়ন হিসেবে অন্তত ৩০ হাজার কোটি সুই ফ্রাঁ (বর্তমান বিনিময় হার অনুযায়ী ৩৩ হাজার ১৫০ কোটি মার্কিন ডলার) বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে নিজস্ব প্রতিষ্ঠানগুলো থেকে হওয়া কার্বন নিঃসরণ হ্রাসের লক্ষ্য অর্জনেও এগিয়ে যাচ্ছে তারা।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ