যুক্তরাষ্ট্র দু-এক দিনের মধ্যেই বাংলাদেশের টিকা চাওয়ার জবাব দেবে

যুক্তরাষ্ট্র দু-এক দিনের মধ্যেই বাংলাদেশের টিকা চাওয়ার জবাব দেবে

কূটনৈতিক প্রতিবেদক : টিকা চাওয়া সংক্রান্ত বাংলাদেশের আবেদনের জবাব যুক্তরাষ্ট্রের কাছ থেকে দু’এক দিনের মধ্যেই পাওয়া যাবে। যুক্তরাষ্ট্র সরকার এ জন্য সক্রিয়ভাবে কাজ কররছে। এছাড়া বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কোম্পানির তৈরি ভ্যাকসিন উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

সোমবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে সাক্ষাতের পর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকারের প্রকাশিত ‘রিলিজিয়াস ফ্রিডম’ রিপোর্টে বাংলাদেশের চিত্র সঠিকভাবে প্রকাশিত হয়নি বলেও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাত করেন। সাক্ষাতে তারা আর্ন্তজাতিক ও দ্বিপক্ষীয় ইস্যু এবং বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয়ে বার্ষিক ‘জয়েন্ট রেসপন্স প্লান’ কভিড-১৯ সহযোগিতা এবং ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে আলোচনা করেন।

আলোচনায় কভিড-১৯ মোকাবেলায় সহযোগিতার বিষয়ে রাষ্ট্রদূত আল রবার্ট মিলার জানান, বাংলাদেশ এর আগে টিকা চেয়ে যে আবেদন করেছে সে বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার সক্রিয়ভাবে কাজ করছে, দু’এক দিনের মধ্যেই জবাব পাওয়া যাবে। এছাড়া যুক্তরাষ্ট্রের কোম্পানির উদ্ভাবন করা কভিড-১৯ ভ্যাকসিন বাংলাদেশে উৎপাদন করার সম্ভাবনাও নিয়েও আলোচনা হয়।

আলোচনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকারের প্রকাশিত ‘রিলিজিয়াস ফ্রিডম’ রিপোর্টে বাংলাদেশের সঠিক চিত্র প্রতিফলিত হয়নি। বিশেষ করে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সরকারের সর্বোত্তম প্রচেষ্টার বিষয়টি উঠে আসেনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের বিষয় উল্লেখ করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশের মনে করে বিষয়টি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়া দরকার। একই সঙ্গে তিনি সংঘাত বন্ধ করতে যুক্তরাষ্ট্রের উদ্যোগী ভূমিকা নেওয়া উচিত বলেও মত দেন এবং ‘দুই রাষ্ট্রের ভিত্তিতে’ ফিলিস্তিন সংকট নিরসনের ব্যাপারে বাংলাদেশের অবস্থান পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী যুক্তরাষ্ট্রে পড়তে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের সময় মতো ভিসা দেওয়ার বিষয়টি নিয়েও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।

রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের সক্রিয় সমর্থন পুনর্ব্যক্ত করেন।

More News...

র‍্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া