ইরানি হামলার জল্পনার মধ্যে ইসরায়েলে মার্কিন কমান্ডার

ইরানি হামলার জল্পনার মধ্যে ইসরায়েলে মার্কিন কমান্ডার

স্বাধীনমত ডেস্ক
সম্প্রতি সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের এক শীর্ষ জেনারেলসহ বেশ কয়েকজন হতাহত হয়। এ ঘটনার পরপরই ইরানের পক্ষ থেকে প্রতিশোধ নেওয়ার হুমকি দেওয়া হয়।

তাছাড়া পশ্চিমা গণমাধ্যমেও বলা হচ্ছে সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান। যে কোনো সময় এই হামলা চালানো হতে পারে। এমন জল্পনার মধ্যেই ইসরায়েল সফরে গেলেন মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল মাইকেল কুরিলা।

কুরিলা ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্টের সঙ্গে বৈঠক করবেন। তাদের আলোচনায় গুরুত্ব পাবে ইরানের সম্ভাব্য হামলা। গত কয়েক দিন ধরেই ইরানের প্রতিশোধমূলক হামলার ব্যাপারে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ হচ্ছে। মূলত তেহরানের হামলা প্রতিহত করতে তারা উদ্বিগ্ন।

বুধবার ব্লমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের সরকারি ও সামরিক স্থাপনা লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করতে পারে ইসরায়েল। তবে কখন হামলা হতে পারে সে ব্যাপারে স্পষ্ট করে বলা হয়নি।

এদিকে ঈদের দিন ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়ার তিন ছেলে ও বেশ কয়েকজন নাতি-নাতনি নিহত হয়েছেন। হামাসের রাজনৈতিক শাখার প্রধান হানিয়া বুধবার আল-জাজিরাকে নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

গাজায় হামাস সংশ্লিষ্ট একটি বার্তা সংস্থা জানিয়েছে, গাজা শহরের পশ্চিমে একটি শরণার্থী শিবিরে ওই হামলা হয়। এতে হামাস নেতা হানিয়ার তিন ছেলে হাজেম, আমির ও মুহাম্মদ এবং তার অন্তত তিন নাতি-নাতনি নিহত হন।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মার্কেন্টাইল ব্যাংকের দুর্নীতি মামলা: স্ট্যান্ডার্ড ব্যাংক এমডির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা