একটু পরেই সংবাদ সম্মেলনে আসছে তালেবান

একটু পরেই সংবাদ সম্মেলনে আসছে তালেবান

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলসহ দেশের বেশিরভাগ প্রদেশের নিয়ন্ত্রণ নেওয়ার দুই দিন পর প্রথমবারের মতো সংবাদ সম্মেলন ডেকেছে তালেবান। আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এই খবর দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ আফগানিস্তানের স্থানীয় সময় রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়) এই সংবাদ সম্মেলন শুরু হওয়ার কথা রয়েছে। তালেবানের একজন মুখপাত্র এই তথ্য জানিয়েছে।

গত রোববার দেশটির রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এই প্রথম প্রকাশ্যে কথা বলতে সংবাদ সম্মেলনের ডাক দিয়েছে তালেবান। ধারণা করা হচ্ছে, এই সংবাদ সম্মেলনের মধ্যে দিয়ে আফগানিস্তান নিয়ে তালের পরিকল্পনা ও ভবিষ্যৎ ভাবনা উঠে আসবে।

এদিকে, কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার দুদিন পর আফগানিস্তানের রাষ্ট্র ক্ষমতায় আসীন হতে যাওয়া তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও রাজনৈতিক শাখার প্রধান মোল্লাহ আব্দুল গনি বারাদার দেশে ফিরছেন বলে সূত্রের বরাত দিয়ে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

মোল্লাহ বারাদারের গতিবিধি সম্পর্কে অবহিত তালেবানের ওই সূত্র মঙ্গলবার সিএনএনকে জানিয়েছে, ‘মোল্লাহ বারাদার বেশ কয়েকজন উচ্চপদস্থ তালেবান নেতাদের সঙ্গে নিয়ে আফগানিস্তানের কান্দাহার প্রদেশের উদ্দেশে দোহা ত্যাগ করেছেন।’

সিএনএন এই খবর জানিয়ে বলেছে, আফগানিস্তানে ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর সামরিক অভিযানের মুখে তালেবান ক্ষমতাচ্যুত হওয়ার পর তালেবানের উপ-প্রধান মোল্লাহ বারাদার বিগত ২০ বছরে আফগানিস্তানে পা রাখেননি।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা