ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে ফের রাশিয়ার হামলা

ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে ফের রাশিয়ার হামলা

স্বাধীনমত ডেস্ক
ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে ফের বড় হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (১১ এপ্রিল) ইউক্রেনের পাঁচটি অঞ্চলে এই হামলা চালানো হয়েছে। কয়েকদিন আগেও ইউক্রেনে একই ধরনের হামলা চালায় মস্কো। ইক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় ঘাটতির মধ্যেই হামলা জোরদার করেছে রাশিয়া।

জানা গেছে, পোল্যান্ড সীমান্তবর্তী লভিভ অঞ্চল থেকে উত্তর পূর্ব খারকিভ অঞ্চল পর্যন্ত এই হামলা করা হয়। এতে দুই লাখের বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন।

এমন পরিস্থিতিতে ইউেক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক টেলিগ্রাম বার্তায় বলেছেন, দীর্ঘ আলোচনার পরিবর্তে আমাদের এখন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন।

ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ডার জানান, মোট ৮২টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালানো হয়। যার মধ্যে ১৮টি ক্ষেপণাস্ত্র ও ৩৯ ড্রোন ভূ-পাতিত করা হয়েছে।

আকাশ পথে হামলা জোরদার করায় সম্প্রতি পশ্চিমা দেশগুলোর কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আবেদন জানিয়েছে ইউক্রেন।

কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে পশ্চিমা মিত্রদের থেকে যথেষ্ট সামরিক সহায়তা না পাওয়ার বিষয়ে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, সহযোগী দেশগুলোর কাছে এমন কিছু অস্ত্র রয়েছে, যা ইউক্রেনের অস্তিত্বের খাতিরে এখনই প্রয়োজন। কেন সেই অস্ত্র ইউক্রেনের হাতে তুলে দেওয়া হচ্ছে না, তা বুঝতে পারছেন না তিনি।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা