আন্তর্জাতিক গণমাধ্যমে ড. ইউনূসের কারাদণ্ডের সংবাদ

আন্তর্জাতিক গণমাধ্যমে ড. ইউনূসের কারাদণ্ডের সংবাদ

অনলাইন ডেস্ক : আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেয়েছে ড. মুহাম্মদ ইউনূসের কারাদণ্ডের রায়ের সংবাদ। সোমবার শ্রম আইন লঙ্ঘনের মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ড পান তিনি। এরপরই দ্রুত বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমগুলো এ সংবাদ প্রকাশ করেছে।

সংবাদ প্রকাশ করেছে কাতারভিত্তিক আল-জাজিরা, চীনের সাউথ চায়না মর্নিং পোস্ট, গালফ নিউজ, ফ্রান্স২৪, দ্য গার্ডিয়ান, ব্লুমবার্গ, এএফপি ও টাইমস অব ইন্ডিয়ার মতো প্রভাবশালী গণমাধ্যম।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে শিরোনাম করা হয়েছে, ‘বাংলাদেশের শ্রম আইন মামলায় নোবেলজয়ী ইউনূস দোষী সাব্যস্ত’। প্রতিবেদনে বলা হয়েছে, শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশি মুহাম্মদ ইউনূস ছয় মাসের কারাদণ্ডের মুখোমুখি হয়েছেন। সোমবার শ্রম আইনের একটি মামলার রায়ে তাকে কারাদণ্ড দেওয়া হয়। যদিও তার সমর্থকরা এ মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করেছেন। প্রতিবেদনে ক্ষুদ্রঋণের মাধ্যমে লাখ লাখ মানুষকে দারিদ্র্য থেকে মুক্ত করার কৃতিত্ব দেওয়া হয় ৮৩ বছর বয়সি ইউনূসকে। তবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনূসের বিরুদ্ধে দরিদ্রদের ‘রক্ত চোষার’ যে অভিযোগ এনেছেন তাও উল্লেখ করা হয় ওই রিপোর্টে।

রায়ের আগে প্রধান প্রসিকিউটর খুরশিদ আলম খান এএফপিকে বলেন, আমরা প্রমাণ করেছি যে, অধ্যাপক মুহাম্মদ ইউনূস এবং অন্যরা শ্রম আইনের বাধ্যতামূলক প্রয়োজনীয়তা লঙ্ঘন করেছেন।

একই দৃষ্টিকোণ থেকে রিপোর্ট করে আল-জাজিরাও। কাতারভিত্তিক এ গণমাধ্যমটি জানিয়েছে, নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে এক মাসের মধ্যে আপিলের শর্তে জামিন মঞ্জুর করা হয়েছে।

ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া লিখেছে, অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ তার প্রতিষ্ঠিত গ্রামীণ টেলিকমের তিন কর্মকর্তার বিরুদ্ধে কোম্পানির শ্রমিক কল্যাণ তহবিল গঠন না করা এবং লভ্যাংশের ৫ শতাংশের সমপরিমাণ অর্থ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন আইন অনুযায়ী গঠিত তহবিলে জমা দেওয়া হয়নি বলে অভিযোগ আনা হয়েছে। তবে চারজনই এ অভিযোগ অস্বীকার করেছেন।

এদিকে প্রফেসর ইউনূসের বিরুদ্ধে মামলা দায়েরের পর থেকেই এ নিয়ে উদ্বেগ জানিয়ে আসছেন বিশ্ব নেতারা। গত আগস্টে এক খোলা চিঠিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনসহ বিশ্বের বিভিন্ন দেশের ১৬০ নাগরিক ইউনূসের বিরুদ্ধে ‘অব্যাহত বিচারিক হয়রানি’র নিন্দা জানান। চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে শতাধিক নোবেল বিজয়ী ছিলেন। ইউনূসের বিরুদ্ধে ‘বিচারিক হয়রানি’ বন্ধের আহ্বান জানায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও। তবে এরপরেও সাজা হয়েছে এই নোবেল জয়ীর। বিষয়টি নিয়ে বিশ্বের কয়েক ডজন দেশের গণমাধ্যমে খবর করা হয়েছে।

প্রসঙ্গত, সোমবার শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া প্রত্যেককে ২৫ হাজার টাকা করে জরিমানা করেছেন আদালত। সোমবার বিকাল তিনটার দিকে ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা বহুল আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা