মাউইতে ভয়াবহ দাবানল, এখনো নিখোঁজ ৮৫০

মাউইতে ভয়াবহ দাবানল, এখনো নিখোঁজ ৮৫০

আন্তর্জাতিক ডেস্ক : নজিরবিহীন দাবানলে পুড়ে তছনছ হয়ে গেছে যুক্তরাষ্ট্রের মাউই দ্বীপ। সেখানের মেয়র জানিয়েছে, এ ঘটনায় এখনো ৮৫০ জন নিখোঁজ রয়েছে।

ফেসবুকে পোস্ট করা নিয়মিত আপডেটে মাউই কাউন্টির মেয়র রিচার্ড বিসেন বলেন, আনুষ্ঠানিকভাবে ৮৫০ জন নিখোঁজ রয়েছে বলে মনে করা হচ্ছে।

তিনি বলেন, ভয়াবহ এই দাবানলে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে অন্তত ১১৪ জন। তাদের মধ্য এখন পর্যন্ত ২৭ জনকে শনাক্ত করা সম্ভব হয়েছে।

ভয়াবহ দাবানলটির সূত্রপাত হয়েছিল গত মঙ্গলবার (৮ আগস্ট)। পরে সেটি হারিকেন ডোরার প্রভাবে তৈরি হওয়া প্রচণ্ড বাতাসে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল।

ভয়াবহ দাবানলে পুড়ে ছাই হয়ে গেছে সেখানের কয়েক হাজার ঘরবাড়ি। এতে কয়েকশ কোটি ডলারের ক্ষতি হয়েছে বলে ধারণা কর্তৃপক্ষের।

মাউই দ্বীপের কর্তৃপক্ষ বলেছেন, এই দাবানলে যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে অনেক বছর ও শত শত কোটি ডলার লাগবে। গভর্নর গ্রিন বলেছেন, এটিই সম্ভবত হাওয়াই দ্বীপের ইতিহাসে সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয়।

এদিকে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলের ঘটনায় ব্যাপক ধ্বংসযজ্ঞ ও প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ঘটনায় শোক জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দিয়েছেন তিনি।

মঙ্গলবার (২২ আগস্ট) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে। চিঠিতে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে আমি এ প্রাকৃতিক বিপর্যয়ে নিহত ও আহতদের পরিবার এবং এতে ক্ষতিগ্রস্ত সবার প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ