বালু পরিবহনে রাস্তার ক্ষতি হলে ইজারাদারকে দিতে হবে ক্ষতিপূরণ

বালু পরিবহনে রাস্তার ক্ষতি হলে ইজারাদারকে দিতে হবে ক্ষতিপূরণ

নিজস্ব প্রতিবেদক : বালু পরিবহনের কারণে রাস্তার বা স্থাপনার ক্ষতি হলে সেটি (ক্ষতিপূরণ) সংশ্লিষ্ট ইজারাদারকে পরিশোধ করার বিধান রেখে ‌‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন, ২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৯ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

মাহবুব হোসেন বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনায় ২০১০ সালের একটি আইন আছে। ২০১১ সালে এ সংক্রান্ত একটি বিধিমালাও করা হয়। এখন আগের আইনের কিছু সংশোধন করা হচ্ছে। যেসব এলাকা থেকে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ ছিল সেখানে ফসলি জমি অন্তর্ভুক্ত ছিল না। এখন ফসলি জমি অন্তর্ভুক্ত করা হয়েছে।

কোনো ফসলি জমি থেকে বালু বা মাটি উত্তোলন করা যাবে না বলেও জানান তিনি।

তিনি বলেন, বালু উত্তোলনের ক্ষেত্রে আগে শুধুমাত্র বিআইডব্লিউটি’র জরিপকেই ভিত্তি ধরা হত। এখন আইন সংশোধন করে বলা হচ্ছে, বিআইডব্লিউটি’র জরিপ ছাড়াও পানি উন্নয়ন বোর্ডের যদি কোনো জরিপ থাকে সেটিকেও বিবেচনায় নেওয়া হবে। তিন ফসলি জমি ও টপ সয়েল নষ্ট হতে পারে এমন সম্ভাবনা থাকলে বালু তোলা যাবে না।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বালু উত্তোলন বন্ধ করতে যাওয়ার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটরা যন্ত্রপাতি জব্দ করতে পারতেন না। এখন নতুন আইনে সেই ব্যবস্থা করা হচ্ছে।

বালু উত্তোলনের ইজারা কার্যক্রম অনলাইনে হবে জানিয়ে তিনি বলেন, বালু পরিবহনের কারণে রাস্তার বা স্থাপনার ক্ষতি হলে সেটি ইজারাদারকে পরিশোধ করতে হবে।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ