ইউরোপের যে দেশে বসবাস শুরু করলেই মিলবে কোটি টাকা
আন্তর্জাতিক ডেস্ক : অনেকেই ইউরোপের কোনো এক সুন্দর দেশে গিয়ে সুন্দর কোনো জায়গায় বসবাস করার স্বপ্ন দেখেন। কিন্তু খরচের ভয়ে বেশিরভাগ মানুষের স্বপ্নই অধরা রয়ে যায়। কিন্তু যদি এমন কোনো দেশ থাকে, যেখানে থাকার জন্য উল্টো আপনিই টাকা পাবেন! শুনতে অবিশ্বাস্য লাগলেও, ইউরোপেই এমনক এক দেশ রয়েছে, যেখানকার বাসিন্দা হওয়ার জন্য টাকা দিচ্ছে সে দেশের সরকার।

হ্যাঁ, ইউরোপের অন্যতম সুন্দর ও সুখী দেশ আয়ারল্যান্ডের নির্দিষ্ট কিছু জায়গায় গিয়ে বসবাস করলে আপনাকে ৮৪ হাজার ইউরো দেবে দেশটির সরকা। বাংলাদেশি মুদ্রার হিসেবে যা দেড় কোটিরও বেশি টাকা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন থেকে জানা যায়, দেশটির কিছু নির্জন জায়গায় থাকার জন্য আর্থিক সাহায্য করবে আয়ারল্যান্ড সরকার। এরই মধ্যে নেট দুনিয়ায় ব্যাপক সাড়া ফেলেছে এ খবর।
বাসিন্দা হওয়ার জন্য কেন টাকা দিচ্ছে আয়ারল্যান্ড?

আসলে জনসংখ্যা বাড়াতে চায় দেশটির সরকার। তাই ‘আওয়ার লিভিং আইল্যান্ডস’ নীতির অংশ হিসেবে আয়ারল্যান্ডের বিক্ষিপ্তভাবে জনবসতিপূর্ণ বা নির্জন জায়গায় জনবসতি গড়ে তুলতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

আয়ারল্যান্ডের সরকারি ওয়েবসাইট অনুসারে, ‘আওয়ার লিভিং আইল্যান্ডস’ নীতির আওতায় রয়েছে ৩০টি দ্বীপ, যেগুলো দেশটির মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত নয়। এসব দীপের সংস্কৃতি, ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি পরিবেশের সম্বৃদ্ধি ঘটাতে চাই আইরিশ কর্তৃপক্ষ।

 

মানতে হবে যেসব শর্ত?
নতুন বাসিন্দাদের প্রথমে ৩০টি দীপের মধ্য থেকে যেকোনো একটি দ্বীপে সম্পত্তি বাড়ি কিনতে হবে। সম্পত্তিগুলো এমন হতে হবে, যা আয়ারল্যান্ডের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপগুলোতে ১৯৯৩ সালের আগে নির্মিত ও গত দুই বছর ধরে খালি পড়ে রয়েছে।

সরকারের দেওয়া টাকা ওই সম্পত্তির রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহার করতে হবে। অর্থাৎ সেই টাকা ক্রেতাদের বাড়ি ঠিক করতে বা নতুন করে বানাতে ব্যবহার করতে হবে।

আপনি যদি আয়ারল্যান্ডের দ্বীপগুলিতে থাকতে চান ও সেদেশের সরকারের দেওয়া সব শর্ত মেনে নেন, তাহলে আগামী ১ জুলাই থেকে এ বিষয়ে আবেদন করতে পারবেন।

More News...

কুষ্টিয়ায় নকল আকিজ বিড়িসহ বিড়ি তৈরির উপকরণ জব্দ

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ