ময়মনসিংহে ইয়ানমার সিড সইং মেশিন দিয়ে বীজ বপন

ময়মনসিংহে ইয়ানমার সিড সইং মেশিন দিয়ে বীজ বপন

স্বাধীনমত ডেস্ক : ময়মনসিংহে ইয়ানমার সিড সইং মেশিন দিয়ে আমন মৌসুমের ধানের বীজ বপন শুরু হয়েছে। এ সময় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে কৃষকদের ধানের চারা রোপণে উদ্বুদ্ধকরণ বিষয়ক কর্মশালা উদ্বোধন করা হয়।

শুক্রবার (১৬ জুন) ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায় ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও এসিআই মটরসের উদ্যোগে এ কর্মশালা চলে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম লুৎফর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন মুক্তাগাছা উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ সেলিনা পারভিন ও এসিআই মটরসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কর্মশালার আওতায় বীজ বপন ও বীজ থেকে চারা উৎপাদন হওয়ার ২২-২৫ দিন পর ইয়ানমার রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে কৃষকদের জমিতে ধানের চারা রোপণ করে দেওয়া হবে।

ইয়ানমার রাইস ট্রান্সপপ্লান্টার দিয়ে ধানের চারা রোপণ করলে একর প্রতি ১০-১৫ শতাংশ ফলন বৃদ্ধি পায়। এর ফলে খরচ সাশ্রয় হয় ৬৩ শতাংশ। আর শ্রম সাশ্রয় হয় ৮৯ শতাংশ।

উপস্থিত বক্তারা বলেন, যন্ত্রের মাধ্যমে ধানের চারা উৎপাদন ও বপনে দিন দিন কৃষকদের মাঝে জনপ্রিয়তা বাড়ছে। এছাড়াও প্রযুক্তির ব্যবহারে ধান উৎপাদন খরচ কমবে, বাড়বে ফলন।

More News...

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?