লিখিত পরীক্ষা ‘প্রক্সি’ দিয়ে মৌখিকে এসে ধরা ৪ জন

লিখিত পরীক্ষা ‘প্রক্সি’ দিয়ে মৌখিকে এসে ধরা ৪ জন

নিজস্ব প্রতিবেদক : ভূমি মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত ব্যবস্থাপনা বিভাগের সার্ভেয়ার পদে মৌখিক পরীক্ষা দিতে এসে ‘প্রক্সি’ (অন্যজনকে দিয়ে পরীক্ষা দিয়েছেন) জালিয়াতিতে ধরা পড়েছেন চারজন চাকরি প্রার্থী। বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ে এ চারজন মৌখিক পরীক্ষা দেওয়ার সময় ভাইভা বোর্ড সদস্যদের সন্দেহ হলে তাদের এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে তারা জালিয়াতির কথা স্বীকার করেন। বৃহস্পতিবার (৮ জুন) ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এরা হচ্ছেন-পাবনার সাঁথিয়া উপজেলার পূর্ব ভবানীপুর গ্রামের মো. রাকিবুল ইসলাম (২৩), মানিকগঞ্জের দৌলতপুরের কৈল গ্রামের জহিরুল ইসলাম (২২), ভোলা জেলার, সদর উপজেলার, দক্ষিণ দিঘলদী গ্রামের মো. হিরন শিকদার (২৩), পাটুয়াখালীর বাউফল উপজেলার কনকদিয়া গ্রামের মো. ওমর ফারুক শুভ (২৪)। তাদের হয়ে লিখিত পরীক্ষায় অংশ নেন অন্য ব্যক্তিরা।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাসের সভাপতিত্বে ভাইভা বোর্ডের সদস্যরা সব প্রার্থীর লিখিত পরীক্ষার খাতার হাতের লেখা ও প্রাপ্ত নম্বরের সঙ্গে মৌখিক পরীক্ষায় হাতের লেখা ও দক্ষতা মিলিয়ে দেখছিলেন। এসময় বিষয়ের ওপর তাদের জ্ঞানের দক্ষতা এবং হাতের লেখার সঙ্গে প্রাপ্ত নম্বর এবং খাতার হাতের লেখার গরমিল থাকায় এ ব্যাপারে ভাইভা বোর্ডের সন্দেহ হয়।

এরপর জিজ্ঞাসাবাদে, তারা স্বীকার করেন যে তাদের পক্ষে অন্য ব্যক্তিরা লিখিত পরীক্ষা দিয়েছিলেন। তারা আলাদাভাবে পর্যায়ক্রমে নিজ নিজ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করার সময় জালিয়াতিতে ধরা পড়েন।

জালিয়াতির জন্য তাদের এরই মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে হস্তান্তর করা হয়। এ চারজনের হয়ে যারা লিখিত পরীক্ষা দিয়েছিলেন, তাদের ধরতে মামলা করা হয়েছে। ওই সব ভুয়া প্রার্থীদের ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে।এরই মধ্যে গত ৫ জুন গণবিজ্ঞপ্তির মাধ্যমে অবৈধ আর্থিক লেনদেন ও প্রতারক চক্র থেকে সাবধান থাকার জন্য চাকরি প্রার্থীদের সতর্ক করে ভূমি মন্ত্রণালয়।

গত ৩১ জানুয়ারি ভূমি মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত ব্যবস্থাপনা বিভাগে ২৮১ জন সার্ভেয়ার (গ্রেড ১৪) পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয় ভূমি মন্ত্রণালয়। তবে ২ জুন অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় কেবল ২২০ জন উত্তীর্ণ হন। উত্তীর্ণ প্রার্থীদের বৃহস্পতিবার থেকে আগামী ১৩ তারিখ পর্যন্ত চার দিনব্যাপী মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আজ ছিল মৌখিক পরীক্ষার প্রথম দিন।

More News...

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ

র‍্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত