বাংলাদেশের মানুষ ভাগ্যবান : খালিদ মাহমুদ চৌধুরী

বাংলাদেশের মানুষ ভাগ্যবান : খালিদ মাহমুদ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশের মানুষ সৌভাগ‍্যবান কারণ আমরা বঙ্গবন্ধুর মতো স্মার্ট নেতৃত্ব পেয়েছিলাম। বঙ্গবন্ধুর স্মার্ট নেতৃত্বের কারণে আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। বঙ্গবন্ধুর ধারাবাহিকতায় তার সুযোগ‍্য কন‍্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

মঙ্গলবার ঢাকায় আগারগাঁওয়ে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের (বিএলপিএ) নবনির্মিত প্রধান কার্যালয়ে স্থলবন্দরগুলোকে স্মার্টরুপে গড়ে তোলার লক্ষ্যে বিএলপিএ আয়োজিত ‘স্মার্ট স্থলবন্দরের পথে’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, একসময়ে স্থলবন্দর সেবা বলতে কিছু ছিল না, সীমান্তবর্তী এলাকায় চোরাচালান হতো। এখন এসব অপকর্ম বন্ধ হয়েছে। বন্দরগুলোতে অবকাঠামো বেড়েছে। নতুন স্থলবন্দর উদ্বোধন হতে যাচ্ছে। এসব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট সিদ্ধান্ত ও নেতৃত্বের কারণে। তিনি সব ধরনের চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে স্থলবন্দর কর্তৃপক্ষকে নির্দেশনা দেন। বঙ্গবন্ধুকে হত‍্যার পর ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশকে অন্ধকার থেকে আলোয় নিয়ে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রথম টেলিফোন সিস্টেমকে অ্যানালগ থেকে ডিজিটাল করার ব‍্যবস্থা করেন। পর্যায়ক্রমে অন‍্যান‍্য সেক্টর অ্যানালগ থেকে ডিজিটাল হতে থাকে। এখন পুরো বাংলাদেশ ডিজিটাল হয়ে গেছে। প্রধানমন্ত্রী স্মার্ট ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ‍্যে কাজ করছেন। এ লক্ষ‍্যে দেশের নাগরিক, সমাজ ও দেশকে স্মার্ট হতে হবে। কথায় নয়, যার যার মাধ‍্যমে এগিয়ে নিতে হবে। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের দর্শন হলো-পরবর্তী জেনারেশন স্মার্টভাবে গড়ে উঠে যেন বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে পারে।

নৌপরিবহন সচিব মো. মোস্তফা কামাল বলেন, আমরা স্মার্ট হতে গিয়ে অন্যান্য ব্যবস্থাপনা যেন ব্যাহত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। বাংলাদেশের স্থলবন্দরের সঙ্গে প্রতিবেশি দেশগুলোর সম্পর্কের বিষয়টি নজর রাখতে হবে। তথ্য সুরক্ষার দিকে বিশেষ নজর রাখতে হবে।

অনুষ্ঠানে বেনাপোল ও বুড়িমারী স্থলবন্দরের অটোমেশনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএলপিএ’র চেয়ারম্যান মো. আলমগীর। বক্তব্য রাখেন বিএলপিএ’র সদস্য ( উন্নয়ন) ফাহমিদা আক্তার, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর নিজামুল হক, বিআইডব্লিউটিএ’র চেয়ারম‍্যান কমডোর আরিফ মোহাম্মদ মোস্তফা, বিএলপিএ’র সদস্য (ট্রাফিক) মোহাম্মদ জাহাঙ্গীর কবীর ও বিএলপিএ’র সদস্য (প্রশাসন) এস এম মাহফুজুল হক।

More News...

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?