ডার্ক চকলেট কেন খাবেন?

ডার্ক চকলেট কেন খাবেন?

নিজস্ব প্রতিবেদক : প্রিয়জনের রাগ ভাঙাতে চকলেটের চেয়ে যেমন ভালো কোন উপায় হয় না, ঠিক তেমনি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী চকলেট। বিশেষ করে ডার্ক চকলেট। এতে নানা ধরনের পুষ্টি উপাদান রয়েছে। মূলত কোকো গাছের বীজ থেকে চকলেট তৈরি হয়। এর আগে চকলেট ডে তে প্রিয়জনের কাছ থেকে চকলেট নিশ্চয়ই পেয়েছেন। এটি শুধু ভালোবাসার প্রকাশ নয়, আপনার প্রতি কেয়ারিংয়েরও বহিঃপ্রকাশ।

চকলেট হলো- পৃথিবীতে সবচেয়ে উৎকৃষ্ট অ্যান্টিঅক্সিড্যান্টের উৎস। স্বাস্থ্যকর খাদ্যতালিকার পাশাপাশি একটু চকলেট খেলে বেশি দিন বাঁচা যায়, আর হৃদপিণ্ডকেও ভালো রাখা যায়। চকলেটকে হার্টের স্বাস্থ্য ভালো রাখার একটি অন্যতম খাবার হিসেবে ধরা হয়। এটি হৃদস্পন্দন ভালো রাখে, আর হৃদপিণ্ডকেও স্বাস্থ্যকর রাখে।

এক থেকে দুই পিস ছোট চকলেট শরীরে শক্তি জোগায়। শরীরকেও ফিট রাখে। তবে আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হন তাহলে চকলেট এড়িয়ে যাওয়াই শ্রেয়। এবার চলুন জেনে নেই চকলেটের দারুণ আরও কিছু স্বাস্থ্যগুণ-

১. চকলেটে অ্যান্টিঅক্সিড্যান্টের উৎকৃষ্ট উৎস। যা আপনার উচ্চ রক্তচাপ কমিয়ে আনে। ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করে।

২. হৃদপিণ্ডের সমস্যা থেকে রক্ষা করে।

৩. কোলন ক্যানসার প্রতিরোধ করতে পারে।

৪. ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে।

৫. মস্তিষ্কের সক্ষমতা বৃদ্ধি করে।

৬. রক্ত জমাট বাঁধা রোধ করতে সহায়তা করে।

অবশ্যই সুস্বাস্থ্যের জন্য চকলেটের যথেষ্ট ভূমিকা রয়েছে। তবে তার মানে এই নয় যে সারাদিন চকলেট খাওয়া যাবে। প্রয়োজনের অতিরিক্ত চকলেট কখনই খাওয়া উচিত নয়। আর এটাও মনে রাখতে হবে যে বাজারে পাওয়া সকল চকলেট স্বাস্থ্যকর নয়। চকলেট কেনার ক্ষেত্রেও যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হবে। মিষ্টি চকলেট না খেয়ে ডার্ক চকলেট খান। এতে উপকার পাবেন অনেক বেশি।

More News...

খুব সকালে ঘুম থেকে ওঠা কেন জরুরি?

হার্ট অকেজো হওয়ার কারণ জানলে অবাক হবেন –