এক সপ্তাহে করোনা সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ : স্বাস্থ্য অধিদপ্তর

এক সপ্তাহে করোনা সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ : স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক : দেশে গত এক সপ্তাহে করোনা সংক্রমণ ৬০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। শনাক্তের সংখ্যা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (অসংক্রামক রোগ প্রতিরোধ) অধ্যাপক রোবেদ আমিন এ তথ্য জানান।

অধিদপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত এক সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ।

রোবেদ আমিন বলেন, দেশে করোনা সংক্রমণের হার গত ২০ ডিসেম্বর থেকে বাড়তে শুরু করে। ২৭ ডিসেম্বর থেকে সংক্রমণ ২ শতাংশ পার হয়ে যায়। দীর্ঘ সময় ধরে এ হার দুইয়ের নিচে বা কখনো একের নিচেও চলে গিয়েছিল।

সরকারি উপাত্ত তুলে ধরে রোবেদ আমিন বলেন, করোনা শনাক্তের সংখ্যা বাড়তে থাকে গত ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে। নভেম্বরে দেশে করোনা শনাক্তের সংখ্যা ছিল ৬ হাজার ৭৪৫, ডিসেম্বরে তা বেড়ে দাঁড়ায় ৯ হাজার ২৫৫। শনাক্তের সংখ্যা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

তিনি জানান, দেশে করোনায় মারা যাওয়াদের মধ্যে পঞ্চাশোর্ধ্বদের সংখ্যা অনেক বেশি। তবে ৪১ থেকে ৫০ বছর বয়সী মানুষের মধ্যে মৃত্যুর হার ১১।

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে রোবেদ আমিন বলেন, গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। তবে এর তিন দিন আগে বতসোয়ানায় এটি ধরা পড়ে।

সাম্প্রতিক কিছু গবেষণার তথ্য তুলে ধরে রোবেদ আমিন বলেন, ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের ভীষণভাবে আক্রান্ত হয়ে যাওয়ার সংখ্যা কম। তবে এ নিয়ে আত্মতুষ্টির কোনো সুযোগ নেই। সবার জন্য মাস্ক পরিধান করার কোনো বিকল্প নেই। নিজের সুরক্ষার জন্য শুধু নয়, অন্যের জন্যও এটি জরুরি।

করোনার টিকা প্রসঙ্গে তিনি বলেন, করোনা প্রতিরোধে সারা দেশে মাসব্যাপী ভ্যাকসিন ক্যাম্পেইন করার বিষয়ে ভাবা হচ্ছে। আমাদের টার্গেট আছে ১ মাসে ৪ কোটি ভ্যাকসিন আমরা বাংলাদেশের মানুষকে দিতে পারি কি না। আমরা চাই, জুন মাসের মধ্যে আমাদের ৮০ ভাগ লোক বা তারও বেশি সংখ্যক মানুষ যাতে ভ্যাকসিন গ্রহণ করে। পাশাপাশি স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির যোদ্ধা এবং ষাটোর্ধ্ব ব্যক্তিদের করোনা টিকার বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে।

More News...

হার্ট অকেজো হওয়ার কারণ জানলে অবাক হবেন –

চার বছরে যক্ষ্মামুক্ত ৭ হাজার রোগী