২০২১ এর ‘সবচেয়ে খারাপ কোম্পানি’ মেটা

২০২১ এর ‘সবচেয়ে খারাপ কোম্পানি’ মেটা

নিজস্ব প্রতিবেদক : ফেইসবুকের মূল কোম্পানি মেটাকে ২০২১ সালের সবচেয়ে ‘খারাপ কোম্পানি’র আখ্যা দিয়েছে একটি সমীক্ষা। সমীক্ষায় বলা হয়েছে, মানুষ কী বলবে, কী চিন্তা করবে তা নিয়ে এ বছর অতিরিক্ত নজরদারি চালিয়েছে ফেইসবুক।

সম্প্রতি ইয়াহু ফিন্যান্সে প্রকাশিত এক সমীক্ষায় এই তথ্য জানানো হয়। তারা এক হাজার ৪১ জন ব্যবহারকারীর সঙ্গে কথা বলে এই সমীক্ষা রিপোর্ট তৈরি করেছে। সেখানে মাত্র ৮ শতাংশ মানুষের ভোট পেয়েছে ফেইসবুক। এ ছাড়া রবিনহুড ট্রেডিং অ্যাপের ওপরেও ক্ষোভ দেখিয়েছেন সমীক্ষায় অংশগ্রহণকারীরা।

ইয়াহু ফিন্যান্স জানায়, চলতি বছর বিতর্কের কেন্দ্রে ছিল ফেইসবুক। জানুয়ারি মাসেই কোম্পানির ম্যাসেজিং অ্যাপ ব্যবহারের শর্তাবলি পরিবর্তনের ঘোষণা করে বিতর্কে জড়িয়ে পড়ে কোম্পানিটি। সেখানে জানানো হয়েছিল অভিজ্ঞতা ভালো করার জন্য থার্ড পার্টি অ্যাপের সঙ্গে গ্রাহকের ব্যক্তিগত তথ্য শেয়ার করা হবে। গ্রাহকদের কোনো বিকল্প না দিয়েই এই সিদ্ধান্ত নেওয়ার কারণে গ্রাহকদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। পরে চাপের মুখে এই সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য হয় কোম্পানি। একইভাবে ফেইসবুকের প্রাক্তন প্রোডাক্ট ম্যানেজার ফ্রান্সেস হুগেন কোম্পানির অভ্যন্তরীণ নথি ফাঁস করে দেয়।

আরো বলা হয়, একই সময়ে রক্ষণশীল সমালোচকেরা অভিযোগ করছেন প্ল্যাটফর্মে কী বলা হবে তা নিয়ে অতিরিক্ত নজরদারি চালিয়েছে ফেইসবুক। এ ছাড়া সোশ্যাল প্ল্যাটফর্মে ঘৃণাত্মক বক্তৃতা বন্ধ না করতে পারার জন্যও ফেইসবুককেই দায়ী করেছেন সমালোচকেরা। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল বিল্ডিংয়ে দাঙ্গার জন্যও দায়ী করা হয়েছে এই সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিকেই।

অনেকে বলেছেন, ভুলের জন্য ক্ষমা চাইতে পারে কোম্পানিটি। অনেকে আবার বলছেন একটি তহবিল গঠন করে লাভের একটি বড় অংশ দান করে গ্রাহকের মন জয় করতে পারে কোম্পানিটি।

More News...

কল ধরলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয়

ঘোষণায় সীমাবদ্ধ অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধের ‘তোড়জোড়’