বায়তুল মোকাররমে সংঘর্ষ, এসিসহ আহত ৫ পুলিশ

বায়তুল মোকাররমে সংঘর্ষ, এসিসহ আহত ৫ পুলিশ

নিজস্ব প্রতিবেদক : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজ শেষে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ইট-পাটকেলের আঘাতে সহকারী পুলিশ কমিশনারসহ (এসি) আহত হয়েছেন পাঁচ পুলিশ সদস্য। শেষ খবর পাওয়া পর্যন্ত তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এর আগে শুক্রবার দুপুরে বায়তুল মোকাররম থেকে মিছিল বের করেছেন মুসল্লিরা। জুমার নামাজের পর ‘মালিবাগ মুসলিম সমাজ’ ব্যানার নিয়ে কয়েকশ লোক মসজিদের সামনে থেকে এই বিক্ষোভ মিছিল শুরু করেন। এসময় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন তারা।

জাতীয় মসজিদের গেট থেকে বেরিয়ে বিক্ষোভকারীরা কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ের দিকে যান। মিছিলে মুসল্লিদের ‘ইসলামের শত্রুরা হুঁশিয়ার, সাবধান’, ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবর’ স্লোগান দিতে দেখা যায়।

নাইটিঙ্গেল মোড়ের কাছে বাধা দিলে মিছিলকারীরা পুলিশের ওপর চড়াও হন এবং ঢিল ছুড়তে শুরু করে। এসময় ইট-পাটকেলের আঘাতে পাঁচ পুলিশ আহত হন। এরপর পুলিশ টিয়ার শেল ছুড়ে তাদের ছাত্রভঙ্গ করে দেয়।

আহতরা হলেন- রমনা জোনের এসি মো. বায়জিদুর রহমান, উপ-পরিদর্শক (এসআই) সালমান, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মহিদুল ও অপর দুই পুলিশের পরিচয় তাৎক্ষনিকভাবে জানা যায়নি।

আহত এসি মো. বায়জিদুর রহমান গণমাধ্যমকে বলেন, কয়েকশ লোক মিছিল নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে গেলে আমরা তাদের বাধা দেয়। এসময় তারা ইট-পাটকেল ও লাঠি নিয়ে পুলিশের ওপর চড়াও হয়। এসময় আমিসহ পুলিশের পাঁচজন সদস্য আহত হয়েছেন।

নামাজের পর বিক্ষোভ মিছিল করেন মুসল্লিরা

এ সময় কিছুক্ষণ গুলিস্তান ও পল্টন এলাকায় গাড়ি চলাচল বন্ধ থাকে।

জুমার নামাজের আগে বায়তুল মোকাররম এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে আইনশৃঙ্খলা বাহিনী।

কুমিল্লার ঘটনা ঘিরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেজন্য আশপাশের এলাকায় ​পুলিশের পাশাপাশি র‍্যাব এবং বিজিবি মোতায়েন করা হয়।

গেট বন্ধ করে দেয়াকে কেন্দ্র করে উত্তেজনা

নামাজের আগে বায়তুল মোকাররমের একটি গেট বন্ধ করে দেয়াকে কেন্দ্র করে বায়তুল মোকাররমে উত্তেজনা দেখা যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশ দুপুর ১টা ২৫ মিনিটে মসজিদের উত্তর পাশের একটি কেচি গেট বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়। এসময় নামাজ পড়তে আসা একদল মুসল্লি উত্তেজিত হয়ে নিরাপত্তারক্ষীকে ধাওয়াও দেয় উত্তেজিত লোকজন।

পরিস্থিতিত নিয়ন্ত্রণে আনতে টিয়ার শেল ছুড়ে পুলিশ

বাড়তি নিরাপত্তা সম্পর্কে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, পল্টন এলাকায় জুমার নামাজকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই নিরাপত্তা ব্যবস্থা থাকে। কিন্তু কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার অভিযোগে বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় অন্য সময়ের চেয়ে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে মতিঝিল বিভাগের উপ কমিশনার (ডিসি) আ. আহাদ বলেন, কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা