দেশ ছেড়ে কোথায় যাচ্ছে আফগানরা?

দেশ ছেড়ে কোথায় যাচ্ছে আফগানরা?

আন্তর্জাতিক ডেস্ক
আফগানিস্তানে দু’দশক পর তালেবানের নিয়ন্ত্রণ ফিরে আসার সময় থেকেই সেখানে অবস্থান করা বিদেশি নাগরিকদের পাশাপাশি হাজার হাজার আফগানও দেশ ছাড়ার জন্য আপ্রাণ চেষ্টা করছে। প্রায় ২২ লাখ আফগান নাগরিক এরইমধ্যে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে এবং আরও প্রায় ৩৫ লাখ আফগান দেশের সীমানার মধ্যেই বাস্তুচ্যুত হয়ে পড়েছে। তবে ঠিক কতো আফগান নাগরিক দেশ ছেড়েছে তার সুনির্দিষ্ট সংখ্যা এই মূহুর্তে বলা কঠিন। কিন্তু বিমানে করে কতজন দেশ ছেড়েছে তার কিছু হিসেব অবশ্য পাওয়া গেছে। গত বুধবার যুক্তরাষ্ট্র জানিয়েছে যে, তারা এ পর্যন্ত ৮০ হাজারের মতো ব্যক্তিকে কাবুল বিমানবন্দর ব্যবহার করে সরিয়ে এনেছে। গত ১৪ আগস্টের পর থেকে আফগানিস্তানে কেবলমাত্র এই বিমানবন্দরটিই সক্রিয় আছে। তবে এই ৮০ হাজারের মধ্যে কতজন আফগান নাগরিক তার সুনির্দিষ্ট কোনো তথ্য এখনও পাওয়া যায়নি। অন্যদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে যে, তারা ১০ হাজারের বেশি ব্যক্তিকে সরিয়ে নিয়েছে এবং এর মধ্যে আফগান নাগরিকের সংখ্যা ছয় হাজারের বেশি।
এছাড়া জার্মান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা সাড়ে চার হাজার মানুষকে কাবুল বিমানবন্দর দিয়ে সরিয়ে নিয়েছে। এর মধ্যে ৩ হাজার ৭শ জনই আফগান নাগরিক। এদের মধ্যে অর্ধেকই নারী ও শিশু। তবে সরিয়ে নেওয়া এসব ব্যক্তির মধ্যে কিছু স্থানীয় সাংবাদিক ও মানবাধিকারকর্মীও রয়েছেন। বিমানে করে কাবুল থেকে লোকজনকে সরিয়ে আনার কার্যক্রম গত কয়েকদিনে বেশ গতি পেয়েছে।
বিদেশে যাওয়ার জন্য অনুমতি পেয়েছে এমন আফগানদের জন্যও এখন দেশ ছেড়ে যাওয়া কিছুটা কঠিন হয়ে পড়েছে। কারণ তালেবান বলছে যে, তারা চায় না আফগানরা দেশ ত্যাগ করুক। তবে এটাও ঠিক পরিষ্কার নয় যে ঠিক কত সংখ্যক আফগান দেশ ছাড়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে পেরেছে। ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির হিসেব অনুযায়ী, ২০০১ সালের পর থেকে প্রায় তিন লাখ আফগান নাগরিক মার্কিন অভিযানে সহযোগী হিসেবে কাজ করেছে এবং এর মধ্যে অনেকেই মার্কিন ভিসা পাওয়ার যোগ্য। অন্যদিকে যুক্তরাজ্যের ভিসা পাওয়ার যোগ্য এমন দু’হাজার আফগানকে এখনও সরিয়ে নেওয়া হয়নি।
গত মঙ্গলবারও কাবুল বিমানবন্দরের বাইরে আফগানদের ভিড় করতে দেখা গেছে। এরা ভিসা পাবেন বলে আশা করছেন। কিন্তু ৩১ আগস্ট পর্যন্ত তালেবান যে সময়সীমা বেধে দিয়েছে সেই সময়ের মধ্যে তাদের সবাই দেশ ছাড়তে পারবেন এমন সম্ভাবনা কম। এছাড়া আফগানিস্তান ছাড়ার অন্য যেসব বিকল্প পথ, তাও খুব সীমিত। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে স্থলসীমান্ত পথ পুরোটাই এখন তালেবানের নিয়ন্ত্রণে এবং তারা আফগানদের দেশের বাইরে যেতে দিতেও রাজি নয়। বিভিন্ন খবরে দেখা গেছে শুধু ব্যবসায়ী এবং যাদের ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র আছে তাদেরকেই সীমান্ত পার হওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার এক মুখপাত্র জানান, বেশিরভাগ আফগান নিয়মিত চ্যানেলে দেশ ছাড়তে পারবেন না। এখন পর্যন্ত যারা বিপদে আছেন, তাদের সবার সামনে পরিষ্কার কোন উপায়ও নেই। তবে কিছু শরণার্থী অবশ্য নিজ ব্যবস্থাপনায় সীমান্ত অতিক্রমের উপায় বের করে নিয়েছেন। এরইমধ্যে কয়েক হাজার আফগান নাগরিক পাকিস্তান সীমান্ত অতিক্রম করেছেন। আর প্রায় দেড় হাজার আফগান উজবেকিস্তানে প্রবেশ করে এখন সীমান্তের কাছে তাবুতে দিন কাটাচ্ছেন।

More News...

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?