তালেবানকে আফগান রিজার্ভ দেবে না যুক্তরাষ্ট্র

তালেবানকে আফগান রিজার্ভ দেবে না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের ব্যাংকে থাকা আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ তালেবানদের দেওয়া হবে না। এর জেরে আফগান সরকারের রিজার্ভ জব্দ করে রেখেছে মার্কিন সরকার। বিষয়টির সঙ্গে পরিচিতি দুটি সূত্রের বরাত দিয়ে এমনটি জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

গত এপ্রিল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার পরিমাণ প্রায় ৯৪০ কোটি ডলার।

একটি বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, আমেরিকায় থাকা আফগানিস্তানে কোনো সম্পদ তালেবান পাবে না।

এদিকে হোয়াইট হাউস মনে করছে, তালেবান আফগান বাহিনীর কাছ থেকে যে সব অস্ত্র জব্দ করেছে সেগুলোও যুক্তরাষ্ট্রকে আর ফেরত দেবে না।

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্র চাইছে তালেবানকে নগদ অর্থ থেকে দূরে রাখতে। রিজার্ভ জব্দের কারণে তালেবান আফগানিস্তানের বৈদেশিক মুদ্রা ব্যবহার করতে পারবে না।

এ নিয়ে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ভারপ্রাপ্ত প্রধান আজমাল আহমাদি সোমবার একটি টুইট বার্তায় বলেন, ডলারের চালান বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র যাতে তালেবান বৈদেশিক মুদ্রা না পায়।

এ নিয়ে মার্কিন অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবান। আফগানিস্তানে নতুন সরকার গঠনের জন্য আলোচনা চালিয়েছে তালেবান নেতারা।

More News...

মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের র‌্যালি ও সমাবেশ

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?